টিটাগড় পুরসভা

টিটাগড় পুরসভা

টিটাগড় পৌরসভা Titagarh municipality  উত্তর ২৪ পরগণা জেলার একটি পৌরসভা এলাকা।  এটি হুগলি (হুগলি) নদীর ঠিক পূর্বে অবস্থিত , মধ্য কলকাতা (কলকাতা) থেকে প্রায় ১৫ মাইল (২৫ কিমি) উত্তরে, এবং এটি কলকাতা শহুরে সমষ্টির অংশ শহর টিটাগড় । শহরটি একসময় ইউরোপীয়দের জন্য একটি ফ্যাশনেবল আবাসিক জেলা ছিল। ১৮৯৫ সালে টিটাগড়কে একটি পৌরসভা গঠন করা হয় , যখন এটি ব্যারাকপুর পৌরসভা থেকে পৃথক হয়।

কলকাতার সাথে সড়ক ও রেলপথে সংযুক্ত, এর প্রধান অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে রয়েছে পাট ও কাগজ কল, কাচ তৈরি, টেক্সটাইল যন্ত্রপাতি ও পরিবহন সরঞ্জাম তৈরি এবং চা প্রক্রিয়াকরণ। শহরটির অবস্থানের অক্ষাংশ ও দ্রাঘিমাংশ হল ২২.৭৪° উত্তর ৮৮.৩৭° পূর্ব।[১] সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১৫ মিটার (৪৯ ফুট)।  

২০০১ সালের আদমশুমারি অনুসারে টিটাগড় শহরের জনসংখ্যা হল ১২৪,১৯৮ জন। এর মধ্যে পুরুষ ৫৭% এবং নারী ৪৩%। এখানে সাক্ষরতার হার ৬৭%। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৭৪% এবং নারীদের মধ্যে এই হার ৫৭%। সারা ভারতের সাক্ষরতার হার ৫৯.৫%, তার চাইতে টিটাগড় এর সাক্ষরতার হার বেশি। এই শহরের জনসংখ্যার ১০% হল ৬ বছর বা তার কম বয়সী। 

টিটাগড়

ওয়ার্ড সংখ্যা – ২৩

তৃণমূল – ২৩

বিজেপি – ০

বাম – ০

কংগ্রেস – ০

বোর্ড – তৃণমূল 

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা