ব্যবসায় উন্নতি করতে অবশ্যই মেনে চলুন জ্যোতিষ শাস্ত্রের এই নিয়ম

ব্যবসায় উন্নতি করতে অবশ্যই মেনে চলুন জ্যোতিষ শাস্ত্রের এই নিয়ম

আজবাংলা   অনেক সময়েই শোনা যায় যে কোনও একটি নির্দিষ্ট দ্রব্যের ব্যবসায়ে কোনও নির্দিষ্ট অঞ্চলের ব্যবসায়ীর হয়তো সে রকম লাভ হচ্ছে না। অর্থাৎ, ব্যবসা ভাল মতো জমে উঠছে না। তখন কি তাঁর উচিত ব্যবসা ছেড়ে দেওয়া? মোটেই না। এ রকম পরিস্থিতিতে সংশ্লিষ্ট ব্যক্তি কী করবে তা হলে? এর উত্তরও জ্যোতিষ শাস্ত্রে রয়েছে।

কারণ লোকসানে ব্যবসা করাটা যে রকম ব্যবসা নীতির বিরুদ্ধ কাজ, তেমনই মানবকল্যাণে যথাযথ ভূমিকা নেওয়াটাও জ্যোতিষ শাস্ত্রের মতাদর্শ। তাই ব্যবসার ক্ষতি বদলে ব্যবসায়ীকে লাভের পথে চালনা করাটাও নিশ্চিতরূপে ব্যবসা জ্যোতিষের একটি দায়িত্ব। তাই জ্যোতিষের এই শাখাটিই গ্রহ নক্ষত্র, ভাগ্য, স্থান ও কালের উপর ভিত্তি করে ব্যবসায়ীকে এনে দিতে পারে লাভজনক ব্যবসার হদিস।

নিজের ব্যবসাকে কোন পথে চালিত করলে কোন সময়ে আপনি তা থেকে দারুণ ভাবে লাভবান হতে পারবেন তা জানতে পারে একমাত্র জ্যোতিষের এই শাখা— ব্যবসা জ্যোতিষ।দেখে নেওয়া যাক গ্রহাদিরা কী ভাবে ব্যবসার চাবিকাঠিকে নিয়ন্ত্রণ করে—

গ্রহদের অধিকারভুক্ত ব্যবসায়িক দ্রব্যাদি—

রবি: রবির প্রভাবাধীন ব্যবসায়িক দ্রব্যগুলি হল- চাল, ধান, মানিক্য, মুক্তো, সোনা, রেশম, অস্ত্র, চর্ম, অগ্নি উৎপাদনকারী কঠিন বস্তু, কেশর, সর্ষে, রসাল দ্রব্য, গেরুয়া লাল বর্ণের দ্রব্য, ঔষধি, কম্বল, চতুষ্কোণাকৃতির দ্রব্য, ঠিকাদার বা প্রোমোটারদের ব্যবহার্য দ্রব্য, কাঠ, কাচ ইত্যাদি।

চন্দ্র: চন্দ্রের প্রভাবাধীন ব্যবসায়িক দ্রব্যগুলি হল সাদা বর্ণের দ্রব্য, সাদা কাপড়, নুন, রূপা, যব, গম, শ্বেতমুক্তো, আখ, মধু, শঙ্খ, অজ্ঞ দ্রব্য ফুল, জল, জলে উৎপন্ন বা জলজাত দ্রব্য, ঝিনুক, চিনি, কর্পূর, মেন্থল, হাতির দাঁত, রত্ন, চমকদার দ্রব্য, আমদানি-রফতানির দ্রব্য ইত্যাদি।

মঙ্গল: গুড়, চিনি, মিছরি, লাল ও ঘন লাল বর্ণের দ্রব্য, তামা, প্রবাল, মসুর ডাল, ধাতু ও ধাতব পদার্থ, অস্ত্র, আগ্নেয়াস্ত্র, অর্ডিন্যান্স ফ্যাক্টরির দ্রব্য, কফি, চা, কোকো, লোহা, ইট, সিমেন্ট, শেয়ার, বৈদ্যুতিক দ্রব্য ইত্যাদি।

বুধ: তৈল্যবীজ, সবুজ রঙের বস্ত্র, পাখি, বনস্পতি, মটর, সবুজবর্ণের দ্রব্য, মুগ ডাল, অড়হর ডাল, ঘোড়া, কাগজ, পত্রিকা, পত্রিকা/কাগজ/প্রকাশনা সংস্থার শেয়ার, ভেজা দ্রব্য, দ্বিমাত্রিক দ্রব্য ইত্যাদি।

বৃহস্পতি: জটামাংসী, হলুদ, তগর, মোম, হলুদ রঙের দ্রব্য, সৈন্ধব লবণ, বেল ও বেল থেকে প্রস্তুত সকল দ্রব্য, সর্ষে, গম, যব, আখ, গরু, ঘোড়া, কর্পূর, আখ ইত্যাদি।

শুক্র: শুক্রের প্রভাবাধীন ব্যবসায়িক দ্রব্যগুলি হল সুগন্ধী বস্তু, সুতির বস্ত্র, হীরা, অতি উজ্জ্বল ও দামী রত্ন, হীরের গহনা, প্ল্যাটিনাম ও প্ল্যাটিনামের গয়না, গৃহসজ্জার দ্রব্য, তৈলচিত্রে বিচিত্র বস্তু, সৌখিন দ্রব্য, জায়ফল, জয়ত্রী, ত্রিফলা, রেশমী ও উজ্জ্বল বস্ত্র, সুগন্ধী পুস্প, টক স্বাদযুক্ত দ্রব্য, ছাতা, ক্ষার দ্রব্য,

শৃঙ্গারের দ্রব্য, হাতির দাঁত ও সেই দাঁতজাত সৌখিন দ্রব্য, রঙিন দ্রব্য, রঙিন বস্ত্র, স্বচ্ছ বস্ত্র, সুন্দর ও আকর্ষক রঙিন পোশাক, জলে সঞ্চরণশীল বস্তু, ফিল্ম, ফোটোগ্রাফির দ্রব্য, সিল্কের সুতো ও সুতোজাত দ্রব্য প্রভৃতি।

শনি: শনির প্রভাবাধীন ব্যবসায়িক দ্রব্যাদি হল, কালো রঙের বস্তু, কাঁচা লোহা, পুরাতন উলের দ্রব্য, কালো নুন, নীল রঙের বস্তু, কড়া ও কষা- ঝাল বস্তু, কালো মোষ, উট, খচ্চর, কালো ঘোড়া, কালো ছোলা, মটর, কৃষ্ণ তেল, তিল, কম্বল, উল, পুরনো কাঠ, কাঠের অসাড় অংশ, কালো লঙ্কা, চুরি করা দ্রব্য, ছাগল, তিসি, অরন্ডী, বাদাম, কয়লা, সিমেণ্ট প্রভৃতি।

রাহু ও কেতু: রাহু ও কেতুর প্রভাবাধীন ব্যবসায়িক দ্রব্যগুলি হল উড়দ ডাল, গোমেদ, মজ্জা, শুয়োর, গাধা, পুরনো ও বিচিত্র দ্রব্য, লৌহ, চামড়ার দ্রব্য, ইলেকট্রনিক্স দ্রব্য, হাল্কা যন্ত্রাংশ, সার্কিট বোর্ড, ধূর্ত ব্যবসা ও ব্যবসায়ীর দ্রব্য, জুয়া ব্যবসা, রেস ও সাট্টার ব্যবসা, বহুজাতিক সংস্থার ব্যবসা, চিটফান্ডের ব্যবসা প্রভৃতি।