ভোররাতে ফের ভূমিকম্পে কেঁপে উঠল দেশের এক প্রান্ত

ভোররাতে ফের ভূমিকম্পে কেঁপে উঠল দেশের এক প্রান্ত

আজ বাংলা: বুধবার ভোররাতে ফের একবার ভূমিকম্পে কেঁপে উঠল দেশের একপ্রান্ত। জানা গিয়েছে, বুধবার ভোর ৪টে ১৭ মিনিটে এই কম্পন অনুভূত হয় মহারাষ্ট্রের নাসিকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.২।

 ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির সূত্র থেকে জানা গিয়েছে, মহারাষ্ট্রের নাসিক থেকে ৯৩ কিমি পশ্চিমে কম্পন অনুভূত হয়। তবে মৃদুকম্পনের ফলে সেভাবে কেউ টের পাননি। তাছাড়া বহু মানুষই সেই সময় ঘুমিয়ে ছিলেন, ফলে অনেকেই ভূ-কম্পন টের পাননি। যদিও এই ঘটনায় এখন পর্যন্ত কোনও ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, চলতি সপ্তাহে সোমবারই ভূমিকম্পে কেঁপে উঠেছিল মুম্বই। ওই দিন সকাল ৮ টা ৭ মিনিটে কম্পন অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি সূত্রে খবর কম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৩.৫। 


সূত্রের খবর, মুম্বইয়ের ১০২ কিলোমিটার উত্তরে অবস্থিত ভূমিকম্পের কেন্দ্রস্থল। গত কয়েক দিন বারবার কেঁপে উঠেছে মহারাষ্ট্র। এর আগে গত ৪ সেপ্টেম্বর মহারাষ্ট্রে নাসিকের পশ্চিমে ভূমিকম্প হয়৷ রিখটার স্কেলে এর মাত্রা ৪.০ ছিল ম্যাগনিটিউড। এ ছাড়া সেপ্টেম্বরের প্রথম দিনই দু'বার ভূকম্পন অনুভূত হয় মহারাষ্ট্রে। ওই দিন দুপুর ৩টে ৪৭ মিনিট নাগাদ কেঁপে ওঠে এই অঞ্চলটি।

 রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ২.৫। ওই একই দিনে সকাল ৭টা বেজে ১৬ মিনিট নাগাদ মহারাষ্ট্রের সাতারা জেলায় কোয়েনার কাছে ভূকম্পন অনুভূত হয়।