আজ মা সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি

আজ মা সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি

আজ শ্রী মা সারদা দেবীর ১৬৯ তম জন্মতিথি। রামকৃষ্ণ মঠ ও মিশনের সমস্ত কেন্দ্রেই এই দিনটি পালিত হচ্ছে। আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। বাগবাজারে মায়ের বাড়িতে সকাল থেকে ভক্তদের ভিড়। সঙ্ঘজননীর জন্মতিথি উপলক্ষে আয়োজন করা হয়েছে বিশেষ পূজা-প্রার্থনার। হবে হোম-যজ্ঞও। বেলুড় মঠেও আজ সারদা মায়ের জন্মতিথি উত্সব পালন করা হচ্ছে।

উল্লেখ্য, আগেই জানানো হয়েছিল, শ্রীমা সারদা দেবীর জন্মতিথি উপলক্ষে আজ রবিবার ভক্তদের জন্য খোলা থাকবে বেলুড়মঠ। কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, আজ সকালে ৮টা থেকে ১১টা এবং দুপুরে সাড়ে ৩টি থেকে বিকেল ৫টা পর্যন্ত মঠে ঢুকতে পারবেন ভক্তরা। তবে মানতে হবে কোভিড বিধি। ইতিমধ্যেই বাগবাজারে মায়ের বাড়িতে চালু হয়েছে হেল্প ডেস্ক।

মায়ের বাড়িতে কবে কী অনুষ্ঠান রয়েছে, তার পাশাপাশি যাবতীয় বিষয়ে জানা যাবে এখানে। আগামী দিনে অনলাইনেও এই পরিষেবা চালুর ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের তরফে। বাগবাজারে মায়ের বাড়িতে তথ্যকেন্দ্র তৈরি করেছে রামকৃষ্ণ মঠ ও মিশন। মায়ের বাড়ি সংলগ্ন উদ্বোধন কার্যালয়ে তৈরি এই হেল্প ডেস্কের নাম রাখা হয়েছে তথ্যসেবা কেন্দ্র।

সম্প্রতি আরতি ও মন্ত্রোচ্চারণের মাধ্যমে এর উদ্বোধন করেন রামকৃষ্ণ মঠ ও মিশনের সহ সঙ্ঘাধ্যক্ষ স্বামী প্রভানন্দ। এই তথ্যকেন্দ্রে কোভিডকালে মায়ের বাড়ি খোলা ও বন্ধের সময়। উদ্বোধন পত্রিকা, প্রকাশনা, স্বনির্ভর কেন্দ্র এবং দাতব্য চিকিত্‍সালয়ের বিষয়ে যাবতীয় তথ্য জানা যাবে। বাড়িতে বসে তথ্যসেবায় যোগযোগের জন্য একটি হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে।

নম্বরটি হল ৯৮৫১ ৪৭২ ৪৭২। সকাল ৯টা ৩০ থেকে বিকেল ৫টা ৩০ পর্যন্ত ও শনিবার এই পরিষেবা চালু থাকবে দুপুর ১টা ৩০ পর্যন্ত। বাগবাজার মায়ের বাড়ির সেক্রেটারি স্বামী নিত্যমুক্তানন্দ জানিয়েছেন, কোন মহারাজ কখন আসবেন, তাঁর সঙ্গে কখন দেখা করা যেতে পারে, সবকিছুরই উত্তর মিলবে এই তথ্যসেবা কেন্দ্রে। আগামী দিনে অনলাইনেও এই পরিষেবা চালুর ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে রামকৃষ্ণ মঠ ও মিশনের তরফে।