বাড়ির অনুষ্ঠানে বানিয়ে দেখুন আফগানি মটন পোলাও, রইল রেসিপি

বাড়ির অনুষ্ঠানে বানিয়ে দেখুন  আফগানি মটন পোলাও, রইল রেসিপি

আজবাংলা-   এই রেসিপির বিশেষত্ব হচ্ছে গাজরের টুকরা, কিশমিশ ও কাঠ-বাদাম ভেজে গার্নিশ করা হয়। আর মাংস রান্নাতেও রয়েছে একটু ভিন্নতা। রেসিপিটির নাম হল,আফগানি মটন পোলাও। আসুন দেখে নেওয়া যাক, এটি বানাতে কি কি লাগছে।

পদ্ধতি- প্রথমে ২ কাপ বাসমতি চাল পরিষ্কার করে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন ৩০ থেকে ৪৫ মিনিট। তারপর ঝোল ঝরিয়ে রাখুন। প্রেশার কুকারে ১ কেজি মটন (বড় করে টুকরো করা) এর সঙ্গে ১ টেবিল-চামচ করে আদা ও রসুন বাটা, ১ টেবিল চামচ শাহি গরম মসলার গুঁড়ো মসলাগুলো না টেলে গুঁড়ো করা), ৪ থেকে ৫ কাপ জল  ও পরিমাণ মতো নুন দিয়ে ১২ থেকে ১৫টি সিঁটি দেওয়া পর্যন্ত সিদ্ধ করে নিন।

এবার যে পাত্রে পোলাও রান্না করবেন ওই পাত্রে পরিমাণ মতো তেল দিয়ে ১/৩ কাপ করে কিশমিশ ও কাঠ-বাদামের টুকরা হাল্কা বাদামি করে ভেজে নিন। এবার এক কাপ পরিমাণে লম্বা করে কাটা গাজরের টুকরা সামান্য নুন দিয়ে হাল্কা করে ভেজে নিন। ভাজা বাদাম, কিশমিশ ও গাজর একত্রে রাখুন বাটিতে।

এবার ওই পাত্রেই ১ কাপ পরিমাণ পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে সিদ্ধ মাংসের টুকরাগুলো দিয়ে দিন। সঙ্গে দিন একটি পাকা টমেটো কুচি। টমেটো গলে মাংসের সঙ্গে ভালো করে মিশে গেলে এর সঙ্গে তিন কাপ মাংস সিদ্ধর জল দিয়ে দিন। (১ কাপ চালে দেড় কাপ জল)। জল ফুটে উঠলেই চালটা দিয়ে দিন।

এবার ১ টেবিল-চামচ শাহি গরম মসলার গুঁড়ো, ১ চা-চামচ চিনি ও পরিমাণ মতো নুন দিয়ে রান্না করুন। জলটা যখন শুকিয়ে মাখা মাখা হয়ে আসবে তখন ভাজা বাদাম, কিশমিশ ও গাজরের টুকরাগুলো পোলাওয়ের ওপরে ছড়িয়ে দিয়ে ২০ মিনিট দমে রাখুন। তারপর ঢাকনা খুলে আলতো হাতে পোলাওটা নেড়ে দিন। এবার পরিবেশন করুন আর উপভোগ করুন মজাদার আফগানি মটন পোলাও।