গরম ভাতের সঙ্গে খেয়ে দেখুন ফুলকপির মালাইকারি

গরম ভাতের সঙ্গে খেয়ে দেখুন ফুলকপির মালাইকারি

আজবাংলা   শীতের সবজির মধ্যে অন্যতম হচ্ছে ফুলকপি। সাধারণত রান্না করে, ভেজে, নানান ধরনের সুপ তৈরি করে বিভিন্নভাবে ফুলকপি খাওয়া যায়। ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইটকেমিকেলসহ বিভিন্ন পুষ্টিকর উপাদানে ভরপুর এই সবজি। আজকের প্রতিবেদনে দেখে নেব ফুলকপি দিয়ে তৈরি ফুলকপির মালাইকারি।

উপকরণ-  ফুলকপি ১টি, কাঁচা লঙ্কা ২টি, তেঁতুলের ক্বাথ ১ টেবিল চামচ, রসুন (বড়) ২ কোয়া, নারকেলের দুধ দেড় কাপ, নুন ১ চা-চামচ অথবা স্বাদ অনুযায়ী, পেঁয়াজ কুচি করা ২টি, তেল ৪ টেবিল চামচ, মাঝারি টমেটো ২টি, হলুদ গুঁড়ো আধা চা-চামচ, চিনি দেড় চা-চামচ।

প্রণালি-  ফুলকপি পরিষ্কার করে প্রতিটি ফুল আলাদা করে মাঝখান দিয়ে কেটে দুই টুকরো করে নিন। টমেটো ধুয়ে আধা ইঞ্চি টুকরা করে কুচি করে নিন। পেঁয়াজ কুচি, রসুন, কাঁচা লঙ্কা ও হলুদ গুঁড়ো একত্রে মিশিয়ে পাটায় মসৃণ করে পিষে নিন।

কড়াইয়ে ২ টেবিল চামচ তেল গরম করে ফুলকপিগুলো হালকা ভেজে উঠিয়ে রাখুন। এবারে বাকি তেল গরম করে মসলার মিশ্রণ ঢেলে ভালো করে কষিয়ে নিন। তেল ছাড়া শুরু করলে আধা কাপ নারকেলের দুধ দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে ফুলকপিগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নেড়ে মাঝারি আঁচে ঢেকে দিন।

ফুলকপির গায়ে মসলা ভালো করে লাগলে বাকি ১ কাপ নারকেলের দুধ দিয়ে আঁচ বাড়িয়ে নেড়ে ঢেকে দিন। কয়েকবার ফুটে উঠলে ঢাকনা খুলে সিকি কাপ পানি দিয়ে নেড়ে লবণ ও চিনি দিয়ে মাঝারি আঁচে পাঁচ মিনিট রান্না করুন।

এরপর তেঁতুলের ক্বাথ ও টমেটো কুচি দিয়ে নেড়ে দু-তিন মিনিট চুলায় রেখে নেড়ে আঁচ কমিয়ে ঢেকে দিন। পাঁচ মিনিট দমে রেখে পরিবেশন করুন ফুলকপির মালাইকারি।