বানিয়ে দেখুন কাঁচা আম সহযোগে সুস্বাদু মুরগির ঝোল

বানিয়ে দেখুন কাঁচা আম সহযোগে সুস্বাদু মুরগির ঝোল

আজবাংলা-  গ্রীষ্মকাল মানেই আমের সময়। সেই সঙ্গে কাঁচা আম দিয়ে আচার বানানোরও ধুম পড়ে এই সময়। অনেকেই কাঁচা আম দিয়ে ডাল রান্না করে খেতেও পছন্দ করেন। যারা কাঁচা আমের ভক্ত তারা মুরগি দিয়েও রান্না করে খেতে পারেন। একেবারে টক ঝালের স্বাদ দেবে খাবারটি।আসুন দেখে নিন কীভাবে কাঁচা আম সহযোগে মুরগি রান্না করবেন।

উপকরণ- কাঁচা আম- ২টি, মুরগির মাংস আধ কেজি, সয়াবিন তেল-৪ টেবিল চামচ, কাঁচালঙ্কা বাটা- ১ চা চামচ, আদা বাটা- ২ চা চামচ, রসুন বাটা- ২ চা চামচ, হলুদ গুঁড়ো- আধা চা চামচ, পাঁচফোড়ন- ১ চা চামচ, নুন- ২ চা চামচ, দারুচিনি- ২টি, জিরে গুঁড়ো- ১ চা চামচ, ধনে গুঁড়ো- ১ চা চামচ, এলাচ- ৪টি।

প্রণালী-  কাঁচা আমগুলো ভালো করে ধুয়ে নিন। আম গ্রেট করে নিন কিংবা ছোট করে কেটেও নিতে পারেন। এবার কড়াইয়ে তেল দিন। হালকা গরম হলে পাঁচফোড়ন দিয়ে নাড়ুন। এরপর একে একে সব মশলা দিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে নিন। সামান্য জল দিয়ে ভালোভাবে মশলা কষাবেন। কোনোভাবেই যেন মশলার কাঁচা গন্ধ না থাকে।

এরপর কষানো মশলায় মুরগির মাংস দিন। আবারও ভালোভাবে কষিয়ে নিন। মুরগির মাংস থেকে কিছুটা জল বের হবে। তা মাখানো হওয়া পর্যন্ত কষাতে থাকুন। ভালোমতো কষানো হয়ে গেলে ঠিকমতো জল দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এরপরই আসল কাজটি করতে হবে। গ্রেট করে রাখা আম মাংসের মধ্যে দিয়ে দিন। কিছুক্ষণ কষিয়ে নেবেন। ঢেকে রাখুন ১০ মিনিটের জন্য়। এরপরই নামিয়ে পরিবেশন করুন। গরম গরম ভাত ও ডাল দিয়ে কাঁচা আমের এই মুরগির মাংস খেতে কিন্তু দারুণ মজা।