খেয়ে দেখুন চিকেনের এই দুর্দান্ত পদটি, রইল রেসিপি

খেয়ে দেখুন চিকেনের এই দুর্দান্ত পদটি, রইল রেসিপি

আজবাংলা-   ছোট-বড় সবারই চিকেন খুব প্রিয়। মুখরোচক অনেক খাবারই তৈরি করা যায় চিকেন দিয়ে। আমরা প্রায়ই ভিন্ন পদ রান্নারও চেষ্টা করি। বাড়ির অতিথিদের মন জয় করতে পারেন, এমন একটি খাবার হলো রেশমি চিকেন মসলা কারি। ভিন্ন স্বাদের এ রেসিপিটি বানোনোর পদ্ধতি জানিয়ে দিচ্ছি আজকের প্রতিবেদনে।

উপকরণ-  চিকেন লেগ পিস ৫০০ গ্রাম, পেঁয়াজকুচি এক কাপ, কাজুবাদাম ১০টি, টক দই ৫০ গ্রাম, হলুদগুঁড়ো ১ চা চামচ, লঙ্কার গুঁড়ো ১ চা চামচ, ধনেগুঁড়ো ১ চা চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, লঙ্কাকুচি ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, ঘি ১ চা চামচ, এলাচ ও লবঙ্গ ৪টি, দারুচিনি ১টা, তেজপাতা ২ টো, গরম মসলার গুঁড়ো হাফ টেবিল চামচ, মেথি ১ চা-চামচ, নুন স্বাদমতো, তেল পরিমাণমতো। 

প্রণালী-  চিকেনের লেগ পিস ভালো করে ধুয়ে নিতে হবে। একটি পাত্রে দই, হলুদ, লঙ্কার গুঁড়ো, ধনেগুঁড়ো, নুন, আদাবাটা, রসুনবাটা, কাঁচা লঙ্কাকুচি, ধনেপাতাকুচি ও ১ চা-চামচ লেবুর রস দিয়ে ভালো করে ম্যারিনেট করুন। এবার কড়াই গরম করে তাতে তেল দিন। তেল গরম হলে তাতে পেঁয়াজকুচি দিয়ে অল্প ভেজে নিন।

এবার কাজুবাদাম দিয়ে দুই মিনিট ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে ঢেলে রেখে দিন। ভেজে রাখা পেঁয়াজ ও কাজুবাদামের পেস্ট করে নিন। এরপর ম্যারিনেট করে রাখা মাংসের পাত্রটি এনে মাংসের মাঝখানে একটি স্টিলের বাটি রেখে দিন। তাতে একটি জ্বলন্ত ছোট কয়লার টুকরা দিয়ে দিন।

কয়লার টুকরার ওপরে এক চা চামচ ঘি ঢেলে ৩০ মিনিট চাপা দিয়ে দিন। আধা ঘণ্টা পর কড়াই গরম করে তাতে তেল ঢালুন। তেল গরম হয়ে গেলে এলাচ, লবঙ্গ, দারুচিনি ও তেজপাতা ভেজে নিন। একটু ভাজা হয়ে গেলে পেস্ট করে রাখা পেঁয়াজ ও কাজুবাদামের মিশ্রণটি দিয়ে পাঁচ মিনিট ভালো করে নাড়তে থাকুন।

এবার ম্যারিনেট করে রাখা মাংসগুলো কড়াইয়ে অল্প আঁচে ভালো করে কষিয়ে নিন। তারপর গরম মসলা এবং স্বাদমতো নুন দিয়ে জল ঢেলে দিন। এবার ১৫ মিনিট চাপা দিয়ে রাখুন। মাংস সেদ্ধ হয়ে গেলে ওপরে মেথি ছড়িয়ে দিন। তৈরি হয়ে যাবে আপনার রেশমি চিকেন মসলা।