ফেসবুকে অপ্রিয় মানুষকে আনফ্রেন্ড বা ব্লক করার আগে চোখ বুলিয়ে নিন এই তথ্যগুলোয়

ফেসবুকে অপ্রিয় মানুষকে আনফ্রেন্ড বা ব্লক করার আগে চোখ বুলিয়ে নিন এই তথ্যগুলোয়

আঠারো থেকে আশি, সকলেরই এখন পছন্দের সোশ্যাল মিডিয়া হল ফেসবুক (Facebook)। প্রিয়জনের সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসাবে ফেসবুক ইদানিং মানুষের জীবনে এক অবিচ্ছন্ন জায়গা দখল করে রয়েছে। তবে সমস্ত সোশ্যাল প্ল্যাটফর্মের মতো, ফেসবুকেও আমরা নিজের শেয়ার করা বিষয়ের উপর লাগাম টানতে পারি। অর্থাত্‍ কারা আমাদের টাইমলাইন দেখতে পাবেন তার নিয়ন্ত্রণ আমাদের হাতেই থাকতে পারে।

আমরা যদি কাউকে আমাদের ফ্রেন্ড লিস্ট থেকে বাদ দিতে চাই, তাহলে ফেসবুকে সেই অপছন্দের মানুষটিকে ব্লক করার সুবিধা রয়েছে। তবে আমরা যে ব্লক করেছি, তা সেই ব্যক্তি জানতে পারবেন না। এমনকী, সেই ব্যক্তি আমাদের টাইমলাইন দেখতে পাওয়া কিংবা টাইমলাইনে কিছু পোস্ট করা অথবা কোনও পোস্টে আমাদের ট্যাগও করতে পারবেন না। জেনে নেওয়া যাক ধাপে ধাপে কী ভাবে ফেসবুকে কাউকে ব্লক বা আনফ্রেন্ড করতে পারি আমরা!

ধাপ ১- প্রথমে যাকে ব্লক করতে হবে, তাঁর ফেসবুকের প্রোফাইলে যেতে হবে।

ধাপ ২- প্রোফাইলের ছবির ঠিক নিচের একটি কলামে ফটো, ভিডিও, কলিং, মেসেজ আইকন রয়েছে। সেখানে কলামটির ডান দিকে একটি উপবৃত্তাকার আইকনে ক্লিক করতে হবে।

ধাপ ৩- ওই আইকনে ক্লিক করলেই একটি মেনু দেখতে পাওয়া যাবে, যার শেষ অপশন 'ব্লক'-এ ক্লিক করতে হবে এবার আমাদের।

ধাপ ৪- এক্ষেত্রে আমরা সেই ব্যক্তিকে ব্লক করতে চাই কি না অ্যাপ্লিকেশনটি আরও একবার আমাদের জিজ্ঞাসা করবে। ব্লক করার পর সেই ব্যক্তি কী করতে পারবেন না তাও আমাদের দেখিয়ে দেবে ফেসবুক। আমরা যদি নিজের সিদ্ধান্তে নিশ্চিত থাকি, তাহলে 'কনফার্ম'-এ ক্লিক করতে হবে। অবশ্য ভবিষ্যতে আমাদের সিদ্ধান্তের বদল হলে সেই ব্যক্তিকে আনব্লক করার পথও খোলা রয়েছে।

আনফ্রেন্ড কী ভাবে করতে হবে? আবার অপছন্দের মানুষকে সরাসরি ব্লক না-ও করা যেতে পারে। ফেসবুকে কারও সঙ্গে যোগাযোগ নিয়ন্ত্রণ করতে চাইলে প্রথমে তাকে আনফ্রেন্ড করতে পারি আমরা।

নিম্নলিখিত ধাপগুলি মেনে আনফ্রেন্ড করতে হবে-

ধাপ ১- যে ব্যক্তিকে আনফ্রেন্ড করতে চাইছি আমরা, প্রথমেই তাঁর ফেসবুকের প্রোফাইলে যেতে হবে।

ধাপ ২- এর পর উপবৃত্তাকার আইকনের মধ্যে থাকা 'পার্সন' আইকনে ক্লিক করতে হবে।

ধাপ ৩- এবার মেনু থেকে 'আনফ্রেন্ড' অপশন নির্বাচন করতে হবে।

ধাপ ৪- অবশেষে সংশ্লিষ্ট ব্যক্তিকে আনফ্রেন্ড করার জন্য 'কনফার্ম' অপশনে ক্লিক করতে হবে।