দেশে জারি হল আনলক -৫ পর্যায়, স্কুল-কলেজ কি খুলবে?

দেশে জারি হল আনলক -৫ পর্যায়, স্কুল-কলেজ কি খুলবে?

আজ বাংলা: দেশে বর্তমান করোনার প্রকোপ। তারই মাঝে দেশে জারি হল আনলক -৫ পর্যায়। জানা গিয়েছে, আগামী ১৫ অক্টোবর থেকে খুলতে পারে স্কুল ও কলেজ, কোচিং ইন্সটিটিউট। যদিও এই বিষয়ে পরিস্থিতি পর্যালোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে সংশ্লিষ্ট রাজ্যকে। বুধবার আনলক ৫ এর ঘোষণায় কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 

যদিও সমস্ত কনটেইনমেন্ট জোনে নিষেধাজ্ঞা বলবত থাকবে। এদিকে স্কুল কলেজ ছাড়াও আনলক ৫ পর্বে খোলার অনুমতি দেওয়া হচ্ছে সিনেমা হল। খুলছে মাল্টিপ্লেক্স, প্রদর্শনী কক্ষ প্রভৃতির। যদিও এই সবগুলোর ক্ষেত্রেই নিয়ন্ত্রিত প্রবেশের অনুমতি দেওয়া হবে।

আগামী ১৫ অক্টোবর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দেওয়া হলেও অনলাইন ক্লাসের ব্যবস্থা চালু থাকবে। কোনো ছাত্র স্কুলে আসতে না চাইলে তার জন্য অনলাইন ক্লাসের ব্যবস্থা করতে হবে। অভিভাবকদের লিখিত অনুমতি ছাড়া কোনো ছাত্র স্কুল, কলেজে যেতে পারবেনা। 


এমনকি স্কুলের ক্ষেত্রে উপস্থিতি বিধি চালু করা যাবেনা। শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্যকে নিজস্ব নিয়মবিধি তৈরি করতে হবে। যে যে স্কুল বা কলেজ খুলবে তাদের সরকারি নির্দেশ মেনে চলা বাধ্যতামূলক।

সিনেমা, থিয়েটার, মাল্টিপ্লেক্স-এর ক্ষেত্রে মোট দর্শক ধারণ ক্ষমতার ৫০ শতাংশ নিয়ে শুরু করা যাবে। একই সঙ্গে মেনে চলতে হবে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্দেশিকা।

খেলাধুলার সঙ্গে যুক্তদের জন্য সুইমিং পুল খোলা যাবে। তবে সেক্ষেত্রে ক্রীড়া ও যুব কল্যাণ দপ্তরের নির্দেশ মেনে চলা বাধ্যতামূলক।