মন খারাপ, বিষণ্ণতায় ডুবে যাচ্ছেন? কমিয়ে ফেলুন সহজে

মন খারাপ, বিষণ্ণতায় ডুবে যাচ্ছেন? কমিয়ে ফেলুন সহজে

আজবাংলা   আপনার কি মন খারাপ? মিষ্টি, নুডলস, পাস্তা, রুটি ইত্যাদি বেশি খেতে ইচ্ছে করছে? প্রয়োজনের তুলনায় বেশি ঘুমাচ্ছেন? তাহলে আপনি হয়তো সিজনাল অ্যাফেকটিভ ডিজঅর্ডারে (স্যাড) ভুগছেন। এটি বিষণ্ণতার একটি ধরন। অনেকেই শীতে এ সমস্যায় ভোগেন।

এর ব্যাপ্তি ও তীব্রতা একেকজনের ক্ষেত্রে একেক রকম হয়। তবে আশার বিষয়, বসন্ত আসতে আসতে এটি চলে যায়। কিছু বিষয় রয়েছে, যেগুলো শীতকালীন বিষণ্ণতার সঙ্গে লড়াই করতে সাহায্য করবে আপনাকে। আসুন, জেনে নিই সেগুলো কি কি

১. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস-  অনেক ক্রিম বা মিষ্টিজাতীয় খাবারের বদলে সবজি ও ফল বেশি করে খান। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে, সুস্থও থাকবেন। ২. বেড়াতে যান-  এমন কোথাও বেড়াতে যান, যে জায়গাটি গরম ও রৌদ্রজ্জ্বল। এতে শীতকালীন বিষণ্ণতা কমতে সাহায্য হবে।

৩. আলোর কাছে যান-  বেশি আলো আসে এমন জানালার কাছে গিয়ে বসুন বা দিনে যেকোনো একটি সময় হাঁটার জন্য সময় রাখুন। আলো মেলাটোনিন হরমোনের নিঃসরণ কমায়। এই হরমোন ঘুম বাড়ায়। এ ছাড়া আলো মন ভালো করে এমন রাসায়নিক মস্তিষ্ক থেকে বের করে।

৪. শরীরচর্চা-  শীত এলে শরীরচর্চার প্রতি উদাসীন হয়ে পড়েন অধিকাংশ ব্যক্তি। শীতে শরীরচর্চা বিষণ্ণতার সঙ্গে লড়াই করতে সাহায্য করবে আপনাকে। বাইরে গিয়ে ব্যায়াম করতে অসুবিধা হলে কিছু যোগব্যায়াম বেছে নিন ঘরে করার জন্য।