গরমে ত্বকের সুরক্ষায় ব্যবহার করুন রান্নাঘরে থাকা এই জিনিস গুলি 

গরমে ত্বকের সুরক্ষায় ব্যবহার করুন রান্নাঘরে থাকা এই জিনিস গুলি 

এখন চলছে বর্ষাকাল,তবে রয়েছে গরমের দাপট। গরমে ক্ষতিগ্রস্ত হচ্ছে মুখের ত্বক। বিশেষ করে যাঁদের তেলতেলে ত্বক, গরম আর ঘামের জোড়া ফলায় তাঁদের অবস্থা খুব খারাপ , ব্রণ-হোয়াইট হেডস-ব্ল্যাকহেডসের উপদ্রবও তো আছেই । তা হলে ভাবছেন কি করা যায়? সমাধান আপনার রান্নাঘরেই লুকিয়ে আছে। আসুন জেনে নেওয়া যাক রান্নাঘরেরে কোন কোন জিনিষ এই গরমে আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করবে 

কলা : কলা আমাদের ত্বকের পক্ষে খুবই উপকারি।কলা বেশি দিন রাখলে কালো হয়ে যায় সেই কলা ফেলে না দিয়ে ব্যবহার করুন রূপচর্চার কাজে। কলা চটকে পেস্ট করে নিন, এর সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু। দু'ফোঁটা লেবুর রস দিয়ে দিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর্যন্ত রেখে ভালো করে ধুয়ে ফেলুন । 

   
বেকিং সোডা : বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ রয়েছে যা ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তুলতে সাহায্য করবে।তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা দিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এর পর এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দেখবেন উপকার পাবেন। 

লেবুর রস : লেবুর  নানান উপকারের কথা আমাদেরএতদিন জানা হয়ে গেছে।লেবু রূপচর্চার কাজেও যে ব্যবহার করা হয় তা আমারা সকলেই জানি।আর গরমে ত্বক্বে সুরক্ষায় লেবু ব্যবহার করতে পারেন ।  সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে ৩০ মিনিট  লাগিয়ে রাখুন। তারপর তা ধুয়ে ফেলুন। 


টমেটো : রান্নার স্বাদ বাড়ানো থেকে আরাম্ভ করে ত্বকের যত্নে টমেটো খুবই কার্যকারী।  মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে সাহায্য করে টমেটো। তাই এই গরমে ত্বকের সুরক্ষার জন্য টমেটো ব্যবহার করতে পারেন। মাঝারি টমেটো আধখানা করে তার রসটা বের করে নিন। এর পর তুলোয় করে সারা মুখে মেখে নিন। ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।