তীব্র দাবদাহের মধ্যে ভ্যাপসা গরম, কবে হবে বৃষ্টি

তীব্র দাবদাহের মধ্যে ভ্যাপসা গরম, কবে হবে বৃষ্টি

রাজ্যে আট দফা ভোট শেষ হলেও গরম পড়া শেষ হয়নি। শুক্রবার শহরের আকাশ আংশিক মেঘলা হওয়ায় আরও তীব্র গরম কলকাতা সহ রাজ্যে। তাই বাড়ির এসির বাইরে এসে পাখার হাওয়াতেও ঘামে ভিজে যাচ্ছে জামা-কাপড়। আবহাওয়া দফতর জানিয়েছে, শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আদ্রতাও এদিন অস্বস্তি ধরাতে পারে। তবে দাবদাহ থেকে মুক্তি পেতে কোনও কালবৈশাখীর খবরও নেই। আবহাওয়া দফতর জানিয়েছে যে, পারদ আরও চড়তে পারে।

 চলতি সপ্তাহে তীব্র দাবদাহ অনুভব হতে পারে। কলকাতাতেও তাপমাত্রা ৪০ ডিগ্রি হওয়ার সম্ভাবনা রয়েছে। কলকাতার আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। আপেক্ষিক আদ্রতা আরও অস্বস্তি বাড়াবে। তবে আগামী ২৪ ঘন্টা তেমন ঝড়-বৃষ্টির খবর নেই। আবহাওয়া বিশেষজ্ঞের মতে, পূবালী বায়ু সক্রিয় হওয়ার কারণে তাপমাত্রার বড় পরিবর্তন আসবে। পারদ অনেকটাই নিম্নমুখী হবে। আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছিল, ২৪ এপ্রিলের পর নাগাদ ফের তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে বেড়ে যাবে। এবং সেদিক থেকে দেখতে গেলে, সেই কথাই সত্যি হল।

শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৯ ডিগ্রি সেলসিয়ার্স। ৪৮ ঘন্টা পেরিয়ে রবিবার ৩৮.৬ ডিগ্রি সেলসিয়ার্সে এবং সোমবার তা আরও চড়ে ৩৯.৭ ডিগ্রি সেলসিয়ার্সে। যদিও বৃহস্পতিবার-শুক্রবারও শহরের তাপমাত্রা সামান্য কমেছে। তবুও আদ্রতা জ্বালা ধরাবে সারাদিন শহর-শহরতলিতে।আবহাওয়া দফতরে খবর অনুযায়ী, শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.০ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫১ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৮.০ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩২ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৭ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৩৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।