প্রাকৃতিক উপায়ে গোলাপি ঠোঁট পেতে চান? তাহলে কি করবেন জেনে নিন

প্রাকৃতিক উপায়ে গোলাপি ঠোঁট পেতে চান? তাহলে কি করবেন জেনে নিন

আজ বাংলা: গোলাপি ঠোঁট তো সকলেই চায়। কিন্তু কোনওরকম প্রসাধনী ছাড়া কীভাবে গোলাপি ঠোঁট পাওয়া যাবে, তা নিয়ে অনেকেই চিন্তায় থাকেন। আপনিও যদি ঘরোয়া উপায়ে স্থায়ীভাবে গোলাপি ঠোঁট পাবেন, তাহলে আজ সেই নিয়ে রইল এই লেখাটি, আসুন জেনে নিন কীভাবে গোলাপি ঠোঁট পাওয়া যাবে।পুরো মুখ ভালো করে জল দিয়ে ভিজিয়ে তারপর পুরনো নরম ব্রাশ দিয়ে ঠোঁটের উপর হালকাভাবে ঘষতে থাকুন।

এতে ঠোঁটের পুরনো চামড়া উঠে যাবে।প্রাকৃতিক উপায়ে গোলাপি ঠোঁট পেতে কয়েক টুকরো শশা নিয়ে, তার পেস্ট তৈরি করে নিন। তারপর সেই মিশ্রনে মধু মিশিয়ে ঠোঁটে ব্যবহার করুন। অত্যধিক প্রসাধনী ব্যবহার করার ফলে তার মধ্যে থাকা কেমিক্যাল ঠোঁটকে কালো করে দেয়। লেবুতে থাকা ভিটামিন সি ঠোঁটের কালো ভাব দূর করে। কালো ঠোঁটকে গোলাপি করতে রোজ লেবুর রস ব্যবহার করুন।

 ত্বকের জন্য দারুণ উপকারী গোলাপের পাপড়ি। কয়েকটা শুকনো গোলাপের পাপড়ি নিয়ে গুঁড়ো করে নিন। তার সঙ্গে মধু মিশিয়ে ঠোঁটে ব্যবহার করুন। তারপর ম্যাজিক দেখুন।দুধে থাকা প্রাকৃতির এনজাইম এবং ল্যাকটিক অ্যাসিড ঠোঁটের মৃত কোষ দূর করতে সাহায্য করে। দুধের সঙ্গে অল্প করে জাফরান মিশিয়ে ঠোঁটে ব্যবহার করলে ঠোঁট গোলাপিও থাকবে এবং স্বাস্থ্যকরও থাকবে।

 ঠোঁট গোলাপি রাখার জন্য দারুণ উপকারী বিটের রস। শুধু ঠোঁট গোলাপি রাখাই নয়, ঠোঁটকে সূর্যের আলো থেকে হওয়া বিভিন্ন সমস্যার হাত থেকেও বাঁচায় বিট। প্রত্যেকদিন অল্প করে বিটের রস ঠোঁটে লাগান। ৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

নারিকেল তেল ও চিনি ব্যবহার

ঠোঁট স্ক্রাব করার এটা সবচেয়ে সহজ উপায়। নারিকেল তেল ও চিনি মিশিয়ে পেস্ট তৈরি করে ঠোঁট স্ক্রাব করুন। চিনি মৃত কোষ দূর করবে ও নারিকেল তেল আর্দ্রতা বজায় রাখবে এবং ধীরে ধীরে ঠোঁটে গোলাপিভাব ফুটে উঠবে।

টুথব্রাশ দিয়ে ঠোঁট স্ক্রাব করা:

টুথব্রাশ দিয়ে ঠোঁট স্ক্রাব করা বেশ উপকারী। প্রতিদিন সকালে দাঁত ব্রাশ করার পাশাপাশি ঠোঁটও আলতোভাবে ব্রাশ করে নিন। এতে ঠোঁটের মৃত কোষ দূর হবে ও সতেজভাব বজায় থাকবে।

বিটরুট ও ডালিম ব্যবহার:

খাবারে যত বেশি সম্ভব বিটরুট ও ডালিম যোগ করুন। এটা কেবল শরীর ভালো রাখে না পাশাপাশি ঠোঁটের প্রাকৃতিক রং বজায় রাখতে সহায়তা করে।সম্ভব হলে গাজরকুচি করে যোগ করুন, ভালো ফলাফল পাওয়া যাবে।

নারিকেল তেল ও পুদিনার তেলের তৈরি লিপ বাম:

ভালো লিপ বাম পেতে বাজার ঘাটার প্রয়োজন নেই, বাড়িতেই তৈরি করে নিতে পারেন।সমপরিমাণ নারিকেল ও পুদিনার তেল মিশিয়ে একটা কাচের পাত্রে সংরক্ষণ করুন।এই লিপ বাম ঠোঁটের ত্বককে মসৃণ রাখার পাশাপাশি প্রাকৃতিক রং বজায় রাখতে সহায়তা করে।