রাজ্যে ভারী বৃষ্টিপাতের সতর্কতা, জেনে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস

রাজ্যে ভারী বৃষ্টিপাতের সতর্কতা, জেনে নিন আজকের  আবহাওয়ার পূর্বাভাস

সপ্তাহের শেষে রাজ্যে বাড়বে বৃষ্টিপাত। উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা। দক্ষিণবঙ্গেও রয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এই মুহূর্তে দক্ষিণবঙ্গের উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়াও রাজস্থানে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত , সঙ্গে সুস্পষ্ট নিম্নচাপ। মৌসুমী অক্ষরেখার অবস্থান জয়সালমীর, গোয়ালিয়ার, রাঁচি, বাঁকুড়া হয়ে বাংলাদেশের মধ্য দিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত।

 শুক্রবার সকাল থেকেই শহর কলকাতার আকাশ আংশিক মেঘলা। গত কয়েকদিনে বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা কমেছিল বেশ কিছুটা। শুক্রবার বাড়তে পারে তাপমাত্রার পারদ। একইসঙ্গে বাড়বে অস্বস্তিও। শনি এবং রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই জানা যাচ্ছে। এদিন সকালে শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ।  চলতি মরশুমের শুরুতে প্রবল বৃষ্টিপাত হয় উত্তরবঙ্গের জেলাগুলিতে। একদিকে যখন বৃষ্টির জন্য 'চাতক পাখির মতো' অপেক্ষা করছিল দক্ষিণবঙ্গ সেই সময় অনবরত বৃষ্টি হচ্ছিল উত্তরবঙ্গে। ফের একবার উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

শুক্রবার অতি ভারী বৃষ্টিপাত হতে পারে কালিম্পংয়ে। এছাড়াও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে হতে পারে ভারী বৃষ্টিপাত। পাশাপাশি শনিবার দার্জিলিং, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। মোটের উপর শনিবার উত্তরবঙ্গজুড়েই রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। রবি এবং সোমবার বৃষ্টি কিছুটা কমবে।  আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সেভাবে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

সপ্তাহের শেষে অর্থাৎ শনি এবং রবিবার বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। পাশাপাশি আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে বলে জানা যাচ্ছে। চলতি মরশুমে সেভাবে বৃষ্টিপাত পায়নি দক্ষিণবঙ্গের জেলাগুলি। গত তিন সপ্তাহে একাধিক নিম্নচাপ তৈরি হয় বঙ্গোপসাগরের উপর। আর এর দরুন বৃষ্টিপাত হয়। কিন্তু, নতুন করে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।