কমবে বৃষ্টি! কী জানাল আবহাওয়া দফতর জেনে নিন

কমবে বৃষ্টি! কী জানাল আবহাওয়া দফতর জেনে নিন

আজ বাংলা: ভ্যাপসা গরমে নাজেহাল ছিল দক্ষিণবঙ্গবাসী। তবে এই ভ্যাপসা গরমের পর অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজল শহর।

 মঙ্গলবার ভোররাত থেকে কলকাতা-সহ বিভিন্ন জেলায় ঝমঝমিয়ে বৃষ্টি শুরু হয়েছে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হচ্ছে বলে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার সারদিন বৃষ্টি চলতে থাকে। তবে বুধবার থেকেই ফের আবহাওয়ার উন্নতি হবে। তবে কমবে বৃষ্টি। 


কলকাতায় সাধারণত মেঘলা আকাশ ও মাঝে মাঝে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। চলতি মরশুমে এখনও পর্যন্ত দেশের সব জায়গায় ভালো বৃষ্টি হয়েছে। গড়ে স্বাভাবিকের থেকে ১০ শতাংশের বেশি। দক্ষিণ ও মধ্য ভারতে বৃষ্টি তুলনামূলকভাবে বেশি হয়েছে।

আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা জানিয়েছেন, ঘূর্ণাবর্তের প্রভাবে বুধবারও বৃষ্টি হতে পারে। তবে মঙ্গলবারের তুলনায় বৃষ্টির মাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। এদিকে হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গেও বৃষ্টির মাত্রা বেড়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার অনেক জায়গাতেই মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টার হিসেবে ৫০ মিমি-র বেশি বৃষ্টি হয়েছে।

এদিকে উত্তরবঙ্গে মহানন্দা ও তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ানো হয়েছে। তবে আবহাওয়া দফতর এদিন উত্তরবঙ্গের জন্য বেশি বৃষ্টির কমলা বা লাল সতর্কবার্তা জারি করেনি।

বন্যার আশঙ্কাও আপাতত নেই। হিমালয় সংলগ্ন এলাকায় মৌসুমি অক্ষরেখা সক্রিয় থাকার কারণে ওই এলাকায় বৃষ্টি বেড়েছে বলে আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের পাশাপাশি দুই দিনাজপুর ও মালদহ জেলাতেও মঙ্গলবার ভালোই বৃষ্টি হয়েছে।