পারদ নিম্নমুখী, আগামী ৪৮ ঘন্টায় জাঁকিয়ে শীত বঙ্গে, ঘূর্ণিঝড়ের আশঙ্কা

পারদ নিম্নমুখী, আগামী ৪৮ ঘন্টায় জাঁকিয়ে শীত বঙ্গে, ঘূর্ণিঝড়ের আশঙ্কা

আজ বাংলা:  হু হু করে নামছে তাপমাত্রা। এবার বাঙালি     এবার হাড়কাপানো শীতের আমেজ টের পাচ্ছে। ইতিমধ্যেই গায়ে উঠবে এবার শীত পোশাক। জানা গিয়েছে, আগামী ৪৮ ঘণ্টা রাজ্যে জাঁকিয়ে শীতের আমেজ। 


 গতকালের তুলনায় সামান্য নামল কলকাতার পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম।  আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার ফের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। আগামী সপ্তাহে ফের নামতে পারে পারদ।


 নভেম্বরে কুড়ি ডিগ্রির নীচেই থাকবে তাপমাত্রা। থাকবে হালকা কুয়াশার আস্তরণ।শীতের শুরুতেই সামান্য পরিমাণে তাপমাত্রার পারদ কমতেই শীত পোশাক আলমারি ছেড়ে জায়গা নিয়েছিল আলনায়।  শুক্রবার থেকেই কমতে শুরু করেছে তাপমাত্রার পারদ।

এদিকে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর (Weather office)। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড় ‘নিভার’ (Cyclone Nivar), আর মাত্র কিছুক্ষণের মধ্যেই আছড়ে পড়তে চলেছে স্থলভাগে। ভারতের পূর্ব এবং দক্ষিণ-পূর্ব উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা প্রবল।

হাওয়া অফিস সূত্রে জানা যায়, বঙ্গোপসাগরে আমরা এক গভীর নিম্নচাপ চিহ্নিত করেছে আবহাওয়াবিদরা। তারা আশঙ্কা করছেন আর মাত্র কিছুক্ষণের মধ্যেই এই ঘূর্ণিঝড় স্থলভাগে আছড়ে পড়তে চলেছে। তামিলনাড়ুর কারাইকাল এবং মাল্লাপুরমের এবং পুদুচেরীর দিকে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে পারে।


 হতে পারে ভারী বৃষ্টিপাত, জারি হয়েছে হলুদ সতর্কতাও। তবে এই ঘূর্ণিঝড় বাংলা কিংবা ওড়িশার দিকে আসবে কিনা, সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।