পড়ল কনকনে শীত, গোটা শহরে নামল গভীর কুয়াশা

পড়ল কনকনে শীত, গোটা শহরে নামল গভীর কুয়াশা

আজ বাংলা: অবশেষে পড়ল কনকনে শীত। মঙ্গলবার সকাল থেকে কলকাতা শহরের চারিপাশ রয়েছে বেশ কুয়াশাছন্ন। কনকনে ঠাণ্ডা না পড়লেও বেশ ঠাণ্ডা অনুভূত হচ্ছে ভোরের দিকটায়।


যদিও বাংলায় হাড়কাপানো শীতের আমেজের আগমন কবে ঘটতে চলেছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। শুধুমাত্র সাগরে একের পর এক ঘূর্ণিঝড় সংগঠিত হচ্ছে, আর তার পরোক্ষ প্রভাবে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।


এদিকে হাওয়া অফিস জানাচ্ছে, আজকের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। 


অন্যদিকে নতুন শক্তি বাড়াচ্ছে ‘অর্ণব’ (arnab)। আবহাওয়া দফতরের (Weather office) পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড় অর্ণব নিজের শক্তি বৃদ্ধি করে তামিলনাড়ু উপকূলে সজরে আছড়ে পড়তে পারে। 


যদিও এখনই এই ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি এবং ঠিক কখন নিজের রূপ ধারণ করবে তা এখনও জানা যায়নি। তবে নিভারের ক্ষত লিমিয়ে যাওয়ার আগেই, আরও এক ভয়ঙ্কর প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি তামিলনাড়ু।

প্রসঙ্গত, মায়নমার, ইরান, ওমান, পাকিস্তান, কাতার এবং সৌদি আরবের মতো ১৩ টি বিভিন্ন দেশ দ্বারা প্রস্তাবিত ১৬৯ টি নামের একটি তালিকার অংশ হল এই ঘূর্ণিঝড়ের নাম। 


তবে আমফান, নিভারকে ছাপিয়ে আরও শক্তিশালী আকার ধারণ করবে, নাকি ভারী নিম্নচাপের আকারে ঝড়ে পড়বে অর্ণব, তা এখন শুধু সময়ের অপেক্ষা।