বাজেট অধিবেশন ২০২১-এ যা যা পেল পশ্চিমবঙ্গ

বাজেট অধিবেশন ২০২১-এ যা যা পেল পশ্চিমবঙ্গ

 আজ ২০২১ এর বাজেট (Budget 2021) পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। আসন্ন পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে মাথায় রেখে বাজেট পেশ করা হয়েছে। পশ্চিমবঙ্গে (West Bengal) পদ্ম ফোটাতে মরিয়া বিজেপি। আসন্ন বিধানসভা নির্বাচনের আগে একাধিক প্রত্যাশা নিজে বাজেটে চোখ রেখেছিল রাজ্যবাসী।

কিন্তু কী পেল রাজ্য? কী কী বরাদ্দ করা হল রাজ্যের জন্য? কী জুটল রাজ্যের বরাতে? আজ লোকসভায় বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানালেন, পশ্চিমবঙ্গে রাস্তা সংস্কারে জোর দিচ্ছে কেন্দ্র। বাংলায় রাস্তা তৈরিতে বরাদ্দ করা হচ্ছে ২৫ হাজার কোটি টাকা। ৬৭৫ কিমি রাস্তা তৈরি করা হবে পশ্চিমবঙ্গে। একইসঙ্গে সংস্কার করা হবে কলকাতা-শিলিগুড়ি রাস্তাও।

শুধু রাস্তা নয়, কেন্দ্রীয় বাজেটে রেলেও বাংলার জন্য থাকছে বরাদ্দ। নির্মলা সীতারমণ জানিয়েছেন, পশ্চিমবঙ্গের খড়্গপুর থেকে অন্ধ্রপ্রদেশের বিজয়ওয়াড়া পর্যন্ত ফ্রেট করিডর নির্মাণ করা হবে। একইসঙ্গে, গোমো থেকে ডানকুনি পর্যন্ত ২৭৪ কিমি রেলের ট্র্যাক তৈরি করা হবে। ১০০ শতাংশ বৈদ্যুতিকরণ করা হবে। কোচগুলির আধুনিকীকরণ করা হবে।

পাশাপাশি পশ্চিমবঙ্গ এবং অসমে চা শিল্পের জন্য বরাদ্দ করা হয় ১০০০ কোটি টাকা। উত্তরবঙ্গের চা শ্রমিকদের জন্য জনকল্যাণ তহবিল। বাংলার (West Bengal) জন্য বরাদ্দ হল জোর দেওয়া হল সড়ক ও রেলের উন্নয়নে। এই দু'টি খাতে বাড়ানো হল বরাদ্দ। তবে আসন্ন বাকি তিন রাজ্যের থেকে কমই অর্থ বরাদ্দ করা হয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদেরা। প্রতিটি রাজ্য় কেন্দ্রের থেকে ধার করতে পারবে ৪ শতাংশ পর্যন্ত। প্রতিটি রাজ্যকে জমি বিক্রি করতে বলেছেন অর্থমন্ত্রী। যে বিপুল পরিমাণ জমি পড়ে আছে তা বিক্রি করার কথা তিনি জানিয়েছেন।