উত্তরবঙ্গের সঙ্গে কি দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা ? জেনে নিন আবহাওয়ার খবর

উত্তরবঙ্গের সঙ্গে কি দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা ? জেনে নিন আবহাওয়ার খবর

 কয়েকদিন ধরেই উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাত হচ্ছে। কিন্তু, দক্ষিণবঙ্গের তিনটি জেলা বাদ দিলে দেখা নেই বৃষ্টির। সেক্ষেত্রে কবে ফের মানুষ বৃষ্টিপাত উপভোগ করতে পারবে? কী বলছে হাওয়া অফিস? আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী চার পাঁচদিন দক্ষিণবঙ্গে উপকূলীয় জেলাগুলিতে এবং পশ্চিমের জেলাগুলিতে সম্ভাবনা নেই বৃষ্টিপাতে।

উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে সামান্য বৃষ্টিপাত হতে পারে। তবে ভিজবে উত্তরবঙ্গ। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার এবং দার্জিলিংয়ে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, রবিবার শহর কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। শুধু কলকাতা নয়, উপকূলীয় জেলাগুলিতে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা নেই। তবে আদ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে।

উত্তরবঙ্গ লাগোয়া তিন জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এই তিন জেলাগুলি হল- মুর্শিদাবাদ , বীরভূম, নদিয়া। তবে অত্যন্ত হালকা বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। উপকূলীয় জেলাগুলিতে তাপমাত্রা না কমলেও অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে।  কলকাতাতে তাপমাত্রা বাড়ার কোনও সম্ভাবনা নেই। কিন্তু, আপেক্ষিকআদ্রতা অস্বস্তি বাড়বে।

গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ কলকাতাতে নেই বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামী চার দিনে আবহাওয়ার বিশেষ কোনও পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে।  উত্তরবঙ্গের জেলাগুলিতে আজও বৃষ্টিপাত হতে পারে। আলিপুরদুয়ার এবং দার্জিলিং এই দুই জেলায় রবিবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে, মধ্য ভারতে একটি উচ্চচাপ বলয় অবস্থান করছে। যদিও এই সিস্টেমগুলির প্রভাবে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

রাজ্যে সম্প্রতি তাপপ্রবাহের কোনও পূর্বভাস নেই। পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা আজ ৩৮ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকতে পারে।  এদিকে কবে হবে কালবৈশাখী? এই প্রশ্নও করছেন সাধারণ মানুষ। কিন্তু, এই নিয়ে কোনও আশার কথা শোনাতে পারেনি হাওয়া অফিস। যদিও এই প্রসঙ্গে ভূতত্ত্ববিদ সুজীব কর জানিয়েছেন এই মুহূর্তে তাপমাত্রা এবং আপেক্ষিক আদ্রতা কালবৈশাখীর অনুকূল নয়। কবে হবে কালবৈশাখী? তা আগে থেকে বলা সম্ভব নয় বলেও জানিয়েছেন তিনি।