দক্ষিণবঙ্গে কবে স্বমহিমায় ফিরবে বর্ষা? জেনে নিন আজকের আবহাওয়ার খবর

দক্ষিণবঙ্গে কবে স্বমহিমায় ফিরবে বর্ষা? জেনে নিন আজকের  আবহাওয়ার খবর

দক্ষিণবঙ্গে জুন মাসে বৃষ্টির ঘাটতি ছিল। জুলাই মাসের প্রথম সপ্তাহ পেরিয়েছে ইতিমধ্যেই। কিন্তু, এখনও সেভাবে ভারী বৃষ্টিপাত পায়নি দক্ষিণবঙ্গের জেলাগুলি। আবহাওয়া কি বদলাবে? কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? এই বিষয়ে এখনও কোনও আশার আলো দেখাতে পাচ্ছে না হাওয়া অফিস। সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা।

তবে এদিন ছিটে ফোঁটা বৃষ্টিপাত হলেও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি এক থেকে দুই ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রার পারদ। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার শহর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস,

যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি এবং গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ।   দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের ঘাটতি রয়েছে। জুন মাসে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই সেভাবে বৃষ্টিপাত হয়নি।

স্বাভাবিকভাবেই আশা করা যাচ্ছিল জুলাই মাসের প্রথম সপ্তাহে ভারী বৃষ্টিপাত হবে। কিন্তু, সেই আশায় জল ঢালছে পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সেভাবে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই। রবিবার পর্যন্ত ছিটেফোঁটা বৃষ্টিতেই সন্তুষ্ঠ থাকতে হবে। এই বছর দক্ষিণবঙ্গে প্রবেশের সময় থেকেই দুর্বল মৌসুমী বায়ু।

বর্ষাকে সক্রিয় করার জন্য অনুঘটক হিসেবে কোনও নিম্নচাপও এই মুহূর্তে সক্রিয় নয়। ফলে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এখনই ভারী বৃষ্টিপাতের দেখা পাওয়া যাবে না। জেলাগুলিতে তাপমাত্রা সামান্য বাড়তে পারে। অস্বস্তি বাড়াবে বাতাসে জলীয় বাষ্পের আধিক্য।  মরশুমের শুরু থেকেই উত্তরবঙ্গজুড়ে হচ্ছে ভারী বৃষ্টি। আলিপুরদুয়ার, কোচবিহার,

জলপাইগুড়ি, দার্জিলিঙে ভারী বৃষ্টিপাত হয়েছে। স্বাভাবিকের থেকে অতিরিক্ত ৪৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানা যাচ্ছে। তবে আগামী দুই দিন উত্তরবঙ্গের জেলাগুলি ভারী বৃষ্টি প্রত্যক্ষ করবে না, জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। কিছু কিছু অংশে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাত হতে পারে।