ব্যাঙ্কের কোন অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক আপনার আধার কার্ড ? জেনে নিন এই ভাবে

ব্যাঙ্কের কোন অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক  আপনার আধার কার্ড ? জেনে নিন এই ভাবে

বর্তমানে দেশের সমস্ত নাগরিকদের জন্য আধার কার্ড অন্যতম গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে গিয়েছে । ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরকারি যোজনার সুবিধা নেওয়ার ক্ষেত্রে আধার কার্ড থাকা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে । ইনকাম ট্যাক্স সংক্রান্ত কাজের ক্ষেত্রেও আধার নম্বর থাকা জরুরি ।

এর জন্য আধার নম্বরকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর ও প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করা অত্যন্ত জরুরি । আধার কার্ড ছাড়া কোনও রকমের জরুরি কাজ করতে গেলে সমস্যায় পড়তে হবে আপনাকে ।

একজন ব্যক্তির একটি আধার কার্ড হয় । কিন্তু মোবাইল নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট একাধিক হয় । ফলে অনেক সময় খেয়াল রাখা মুশকিল হয়ে যায় যে কোনও ব্যাঙ্ক বা মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক রয়েছে এবং কোনটার সঙ্গে লিঙ্ক নেই ।

আপনার আধার নম্বর কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক রয়েছে তার জন্য আধার কেন্দ্র বা ব্যাঙ্কে যাওয়ার কোনও প্রয়োজন নেই । অনলাইনে বাড়িতে বসে সহজেই এটা জানতে পারবেন ।

দেখে নিন কী করতে হবে?

  • প্রথমে UIDAI এর ওয়েবসাইটে www.uidai.gov.in যেতে হবে
  • এখানে Check Your Aadhaar and Bank Account এর লিঙ্কে ক্লিক করতে হবে
  • এখানে নিজের আধার নম্বর ও সিকিউরিটি কোড দিতে হবে
  • এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে
  • এই ওটিরি UIDAI এর ওয়েবসাইটে দিতে হবে
  • লগইনের অপশন এলে তাতে
  • লগইন করতেই আধারের সঙ্গে যুক্ত সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডিটেল পেয়ে যাবেন

লক করতে পারবেন Aadhaar card

আধার কার্ড জারি করে থাকা সংস্থা UIDAI আধার কার্ড লক করার সুবিধা দিয়ে থাকে । আধার কার্ড লক করার সুবিধা হচ্ছে আপনার আধার কার্ড হারিয়ে গেলে অন্য কোনও ব্যক্তি সেটা ব্যবহার করতে পারবে না । আধার লক করার জন্য প্রথমে আধারের সঙ্গে লিঙ্কড মোবাইল নম্বর থেকে 1947 নম্বরে GETOTP মেসেজ লিখে পাঠাতে হবে । মেসেজ পাঠানোর পর মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে । এই ওটিপি 'LOCKUID আধার নম্বর' লিখে ফের 1947 নম্বরে পাঠাতে হবে । এই ভাবে আপনার আধার নম্বর লক হয়ে যাবে ।