কেন মঙ্গলবার নিরামিষ খাবার খেতে বলা হয়, জেনে নিন

কেন মঙ্গলবার নিরামিষ খাবার  খেতে বলা  হয়, জেনে নিন

আজবাংলা   আজ মঙ্গলবার ৷ সঙ্কটমোচন হনুমানকে পুজো করার দিন ৷ মনে করা হয় এই দিন কোনও প্রাণীর হত্যা করা খুবই অশুভ ৷ এতে পাপ বাড়তে থাকে ৷ তাই মঙ্গলবার আমিষ খেতে নিষেধ করা হয় ৷ পাশাপাশি, হিন্দু ধর্মে বৃহস্পতিবার ও শনিবারকেও খুব পবিত্র ধরা হয় ৷

এখন দেখে নেওয়া যাক, মঙ্গলবার মাছ-মাংস খেলে কী কী ক্ষতি হতে পারে?অর্থনৈতিক সঙ্কট: অনেকে এমনটাই মনে করেন হনুমানজির পুজো করলে মনের সমস্ত সাধ, ইচ্ছা পূরণ হয় ৷ মনের মতো চাকরি পাওয়া যায় ৷ ফলে অর্থনৈতিক উন্নতিও ঘটে চোখে পরার মতো। কিন্তু সপ্তাহের এই বিশেষ দিনে আমিষ খাবার খেয়ে ফললে হনুমানজি বেজায় ক্ষুন্ন হন।

তাই অর্থনৈতিক সঙ্কট বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায় ৷মনের জোর কমে: নিয়মিত হনুমানজির পুজো করলে মনের জোর বাড়তে শুরু করে। সেই সঙ্গে আত্মবিশ্বাসও মারাত্মক বৃদ্ধি পায়। তাই তাঁর আশীর্বাদ পেতে গেলে মঙ্গলবার আমিষ খাবার ত্যাগ করতেই হবে ৷পরিবারে অশান্তি: শ্রী হনুমানের আশীর্বাদ লাভ করলে পরিবারে সুখ-সমৃদ্ধির ছোঁয়া লাগে।

কিন্তু মঙ্গলবার যদি মাছ-মাংস খান, তাহলে কিন্তু একেবারে উল্টো ঘটনা ঘটতে শুরু করে।যা যা নিবেদন করতে হবে: আজ হনুমানজির পুজো করার সময় খেয়াল করে একটা তুলসির মালা তাঁকে নিবেদন করতে ভুলবেন না যেন! সেই সঙ্গে একটা লাল পতাকা যাতে শ্রী রাম লেখা রয়েছে, তা দেবের সামনে রাখতে হবে।

এছাড়া বজরংবলীর পুজোয় কমলা সিঁদুর, জেসমিন তেল আর লাল মিষ্টি অবশ্যই দেবেন ৷সপ্তাহের বাকি দিন: সোমবার হল শিবের দিন, বুধবার সিদ্ধিদাতা গণেশ, বৃহষ্পতিবার সাই বাবা এবং ভগবান বিষ্ণু ও মা লক্ষ্মী, শুক্রবার মা লক্ষ্মী, সন্তোষী মা এবং পার্বতী, শনিবার শনিদেব এবং হনুমানজি এবং রবিবার হল ভগবান রাম এবং সূর্য দেবের দিন। তাই আপনি যে দেব বা দেবীর পুজো করবেন সেই দিন নিরামিষ খেলে ভাল ফল পাবেন ৷