উইন্ডোজ ১১-এর রিলিজ ডেট| আপনার ডেস্কটোপে সাপোর্ট না করলে কী করবেন?

উইন্ডোজ ১১-এর রিলিজ ডেট| আপনার ডেস্কটোপে সাপোর্ট না করলে কী করবেন?

উইন্ডোজ ১১ রিলিজের তারিখ ৫ অক্টোবর নির্ধারণ করা হয়েছে। নতুন অপারেটিং সিস্টেম উন্মোচনের কয়েক মাস পরে মাইক্রোসফটের তরফ থেকে মঙ্গলবার এই ঘোষণা করা হয়েছে। সফটওয়্যার জায়ান্ট বলেছিল যে ৫ অক্টোবর থেকে উইন্ডোজ ইউজারদের উইন্ডোজ ১১ এ বিনামূল্যে আপগ্রেড করার সুবিধা দেওয়া হবে। সমস্ত কম্প্যাটেবল উইন্ডোজ ১০ পিসিতে উইন্ডোজ ১১ রোল আউট শুরু করা হবে।

এমনকি পরবর্তী প্রজন্মের এই উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রি-লোডেড পিসিও মার্কেটে সবার জন্য উপলব্ধ হবে। নতুন উইন্ডোজ সংস্করণটি রিফ্রেশড ইন্টারফেস এবং কেন্দ্রীয়ভাবে স্টার্ট মেনু ছাড়াও আরও অনেক পরিবর্তনের তালিকা নিয়ে আসছে। যদিও, অক্টোবরে এর আনুষ্ঠানিক মুক্তির সময় অ্যান্ড্রয়েড অ্যাপগুলির সাপোর্টের জন্য কোনোরকম সুবিধা থাকছে না। মাইক্রোসফট ৫ অক্টোবর থেকে উইন্ডোজ ১১ কম্প্যাটেবল উইন্ডোজ ১০ পিসিগুলিতে রোল আউট শুরু করবে।

যদিও প্রথম আপডেটে সমস্ত নতুন ফিচার একসঙ্গে থাকবে না। এক এক ধাপে আপডেট আসবে এবং নতুন নতুন ফিচার সংযোজন হতে থাকবে। মাইক্রোসফটের উইন্ডোজ মার্কেটিং এর জেনারেল ম্যানেজার অ্যারন উডম্যান একটি ব্লগ পোস্টে বলেছেন, “আমরা আশা করি যে সমস্ত যোগ্য ডিভাইসগুলি উইন্ডোজ ১১ বিনামূল্যে আপডেট করার সুবিধা পাবেন। এছাড়াও সমস্ত আপডেট তাঁদের কাছে খুব দ্রুত পৌঁছে দেওয়া যাবে বলেও মনে করা হচ্ছে।” উইন্ডোজ সিস্টেম ইউজাররা জানতে পারবেন যে উইন্ডোজ ১১ তাঁদের উইন্ডোজ ১০ পিসিতে কখন পাওয়া যাবে।

এর জন্য ইউজারদের সেটিংসে গিয়ে উইন্ডোজ আপডেট অপশন খুজতে হবে। তারপর আপডেটের জন্য চেক করে দেখতে হবে। যদি আপডেট আসে, তবে আপডেট ডাউনলোড করে তা ইন্সটল করে নিতে হবে। মাইক্রোসফট খুব তাড়াতাড়িই পিসি হেলথ চেক অ্যাপটি পুনরায় চালু করার প্রতিশ্রুতি দিয়েছে। যাতে ইউজাররা তাঁদের উইন্ডোজ ১০ পিসির এলিজিবিলিটি পরীক্ষা করতে পারবেন। ইতিমধ্যে, যদি আপনি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের সদস্য হয়ে থাকেন তবে আপনি প্রিভিউতে পিসি হেলথ চেক অ্যাপটি পেতে পারেন।

আপনার পিসি নতুন অপারেটিং সিস্টেম আপডেট পাওয়ার যোগ্য কিনা তা নির্ধারণ করতে আপনি উইন্ডোজ ১১ এর ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তাগুলও দেখতে পারেন। উইন্ডোজ ১১ মূলত সর্বশেষ একদম নতুন সিপিইউ বহনকারী মেশিনগুলির জন্যই তৈরি করা হয়েছিল বলে জানা গেছিল। যদিও মাইক্রোসফ্ট গত সপ্তাহে পুরনো ইন্টেল সিপিইউগুলির জন্যও এই নতুন আপডেটের একটা সংস্করণ যোগ করার কথা ভেবেছে।

এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে শুধুমাত্র নতুন কম্প্যাটেবল ডিভাইসগুলিতেই প্রথমে উইন্ডোজ ১১ আপডেট দেওয়া হবে। এই অপারেটিং সিস্টেম সময়ের সঙ্গে আরও বেশি মার্কেট ডিভাইসে পৌঁছনো হবে। মাইক্রোসফট নির্মাতারা খুচরা অংশীদারদের সঙ্গে কাজ করছে যাতে সামনের মাসে রোলআউট প্রক্রিয়া শুরু করা যায়। আপনার যদি এমন একটি পিসি থাকে যা উইন্ডোজ ১১-এর জন্য কম্প্যাটেবল নয়, মাইক্রোসফটের তরফ থেকে জানানো হয়েছে যে তারা ২০২৫ সালের ১৪ অক্টোবর পর্যন্ত উইন্ডোজ ১০ কে ভ্যালিডেট করবে।