ঘুরতে যাওয়ার ব্যাগ গোছানো নিয়ে চিন্তিত? মাথায় রাখুন এই বিষয়গুলি

ঘুরতে যাওয়ার ব্যাগ গোছানো নিয়ে চিন্তিত? মাথায় রাখুন এই বিষয়গুলি

ঘুরতে যাওয়ার আগে আমারা যে যায়গায় ঘুরতে যাচ্ছি সেই জায়গা নিয়ে আমরা আগে থেকে বিস্তর পড়াশোনা করে নিই। যাচ্ছি, কতদিনের জন্য যাচ্ছি বা কোথায় থাকা হবে, কি কি খাবার পাওয়া যায় এই সব বিষয় নিয়ে আমারা বেশ সচেতনও থাকি। ঘুরতে যাওয়ার সময় ব্যাগ গোছানো নিয়ে আমরা বেশ চিন্তিত হয়ে পড়ি। কিন্তু ব্যাগ গোছানোর বিষয়ে কিছু সহজ ব্যাপার মাথায় রাখলেই এই সমস্যার সমাধান হয়ে যায়। তাহলে আসুন আমরা এ বিষয়ে কিছু ধারনা করে নেওয়া যাক 

আপনি  কটি ব্যাগ সঙ্গে রাখতে চান ঘুরতে যাওয়ার সময় প্রথমেই  সেই সিদ্ধান্ত নিয়ে নিন, যদি শীতপ্রধান জায়গায় ঘুরতে যান তাহলে গরম জামাকাপড় প্রয়োজন হয়। তাই চেষ্টা করুন দুই থেকে তিন জোড়া পোশাক সঙ্গে  রাখতে। এছাড়াও কম ওজনের শাল বা চাদরও রাখতে পারেন। মোজা, গ্লাভস, টুপি সহ জামা দুই জোড়া রেখে দেবেন।   

ঘুরতে গিয়ে শরীর খারাপ হতেই পারে , তাই তাই জ্বর, পেট খারাপ, অ্যাসিডিটি, বমি, মাথা ধরার ওষুধ সঙ্গে রাখুন। প্রেশার, ডায়াবেটিস বা অন্য কোনো সমস্যা থাকলে প্রেসক্রিপশন সহ প্রয়োজনীয় ওষুধ পর্যাপ্ত পরিমাণে সঙ্গে রাখুন। এবং সম্ভব হলে ব্যান্ড এইড, অ্যান্টিসেপটিক লিকুইড ও সঙ্গে রাখুন।  

জল সব জায়গাতেই পাওয়া যায়, তাও সঙ্গে অবশ্যই নিজস্ব জলের বোতল সঙ্গে রাখুন। সময়ে সময়ে পরিস্কার জায়গা থেকে জল ভরে নেবেন। অতি অবশ্যই জাতীয় পরিচয়পত্রের বেশ কিছু ফটোকপি সঙ্গে রাখবেন। এছাড়াও ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট এবং এমনকি ক্রেডিট কার্ডের মত গুরুত্বপূর্ণ নথির ফটোকপি সঙ্গে রাখবেন।  


 ঘুরতে যাওয়ার সময় টর্চ, টর্চের জন্য অতিরিক্ত ব্যাটারি, ক্যামেরা ও তার ব্যাটারি, অতিরিক্ত মেমোরি কার্ড, চার্জার, মোবাইল সহ মোবাইলের চার্জার, গান শোনার জন্য ইয়ারফোন, একটি থ্রি পিন প্লাগ সঙ্গে অবশ্যই  রাখবেন। আর এই সব জিনিশ ব্যাগের একদিকে গুছিয়ে রাখুন  সহজে খুঁজে পেতে ।