চটজলদি বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন কুং পাও চিকেন

চটজলদি বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন কুং পাও চিকেন

এ বছর প্যানডেমিকের কারণে রেস্তোরাঁয় গিয়ে বা রোড সাইড ফুড স্টল থেকে খাবার কিনে খেতে অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করছেন না । তাই স্বাস্থ্য ও সুরক্ষাবিধি মেনে বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন 'কুং পাও চিকেন' । চটজলদি রেসিপি নিয়ে এসেছে কলকাতার 'ব্লু অর্কিড' রেস্তোরাঁর শেফ ।

উপকরণ- বোনলেস চিকেন ২০০ গ্রাম (৮ টুকরো), ডিম ১টা, ময়দা ৫ গ্রাম, কনফ্লাওয়ার ২০ গ্রাম, সাদা তেল ৫ গ্রাম, স্বাদ মতো নুন, আদা ও রসুনের রস (অর্ধেক চামচ করে)। গ্রেভি বানানোর জন্য লাগবে- ক্যাপসিকাম টুকরো ১৫ গ্রাম,

কাঁচা কাজু বাদাম ২০ গ্রাম, পেঁয়াজ বড় কুচি ১৫ গ্রাম, এক টি স্পুন চিনি, স্বাদ মতো নুন, আদা কুচি ১৫ গ্রাম, রসুন কুচি ১৫ গ্রাম, একটি শুকনো লঙ্কা, টোম্যাটো কেচআপ ৩০ গ্রাম, লাল লঙ্কা বাটা ১০ গ্রাম । তিন টেবল স্পুন সাদা তেল ।

পদ্ধতি- প্রথমে একটি পাত্রে ডিম, ময়দা, কনফ্লাওয়ার, তেল, নুন, আদা ও রসুনের রস ভাল করে মেখে ব্যাটার তৈরি করতে হবে । এরপর তার মধ্যে চিকেন ভাল করে মাখিয়ে তেলে ভেজে তুলে রাখতে হবে । কোটিংটা যেন খুব মোটা না হয় ।

এরপর কড়াইয়ে তেল দিয়ে গরম করে তার মধ্যে ক্যাপসিকাম, পেঁয়াজ, রসুন, আদা, শুকনো লঙ্কা, কাজু বাদাম ভাল করে কষিয়ে নিন । এরপর তার মধ্যে টোম্যাটো কেচআপ, শুকনো লঙ্কা বাটা,

চিনি, নুন দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন । তারপর ভেজে রাখা চিকেন ওর মধ্যে দিযে দিন । তারপর গনগনে আঁচে ২-৩ মিনিট টস করতে হবে । ব্যাস রেডি হয়ে গেল 'কুং পাও চিকেন' ।