এই শহরে থাকতে হলে বাদ দিতে হবে মানবশরীরের অ্যাপেনডিক্স, জেনে নিন কেন

এই শহরে থাকতে হলে বাদ দিতে হবে মানবশরীরের অ্যাপেনডিক্স, জেনে নিন কেন

আজবাংলা  পৃথিবীর নানা প্রান্তরে নানান নিয়ম। অর্থাৎ নানা দেশে নানা নিয়ম। বলা হয়ে থাকে, যেমন দেশ তেমন বেশ। নরওয়ে তে এক শহর আছে, যেখানে মানুষের মৃতদেহ শহরের একবারে বাইরে নিয়ে গিয়ে কবর দেওয়া হয়। শুনতে অবাক লাগলেও ঘটনাটি একেবারে সত্যি।

আসল কারন হল, ওখানে এত ঠাণ্ডা মাটির নীচে কবর দিলেও মৃতদেহ মাটির সাথে মিশে যেতে পারে না। সেইকারনে একদম শহরের বাইরে নিয়ে যাওয়া হয়। নরওয়ের এই জায়গাটির নাম লঙিয়ারবিয়ান।  এমন অদ্ভুত অদ্ভুত নিয়ম নানা দেশে ছড়িয়ে আছে।

আজকের প্রতিবেদনে যে শহর বা যে দেশের কথা বলতে চলেছি, সেখানে থাকতে হলে বা সেই দেশে ঢুকতে হলে মানব শরীরের মধ্যে থাকা অ্যাপেনডিক্স বাদ দিয়ে বা অপেরেশান করিয়ে আসতে হবে। এমন অদ্ভুত নিয়মের জায়গা বা দেশ বা শহরটি হল দক্ষিণ মেরুর বরফে ঢাকা কিং জর্জ দ্বীপে অবস্থিত একটি ছোট শহর।

নাম হল ভিলা লে এস্ট্রেলা। শহর বলছি বটে, তবে এক বলা যায় কিনা তা আপনারাই ঠিক করুন। তাঁর কারন এখানে দোকানপাঠ একদমই হাতে গোনা, এছাড়া একটা মাত্র স্কুল, একটা পোস্ট অফিস আর একটা ব্যাঙ্ক। এর অবশেষে, বাড়ি-ঘর রয়েছে একেবারে হাতে গোনা, কয়েকটা মাত্র।

এবার আসা যাক আসল প্রসঙ্গে। কেন এমন অদ্ভুত নিয়ম। অ্যাপেনডিক্স এর সাথে এখানকার মানুষের কিসের এত অসুবিধা? আসুন জেনে নেওয়া যাক। আসলে এখানকার অর্থাৎ ভিলা লে এস্ট্রেলার বাসিন্দার মধ্যে প্রায় সবাই চিলির বিমান বাহিনী বা নৌবাহিনীর কর্মী বা সদস্য কিংবা বিজ্ঞানী।

এবার, অনেক সময়েই তাঁদের পরিবারের লোকজন আসেন এই শহরে, থাকতে তাঁদের সাথে। শহরের বার্ষিক গড় তাপমাত্রা হিমাঙ্কের নিচে মাইনাস ২.৩ ডিগ্রি সেলসিয়াস। তবে, এই শহর বসবাসের জন্য একেবারে উপযুক্ত। তবে, এখানে মুস্কিল হচ্ছে, শহরে ডাক্তারের সংখ্যা খুবই কম।

আর বাকি যেসব ডাক্তার রয়েছেন, তাঁরা কেউই অস্ত্রোপচারে পারদর্শী নন। এই শহরের সবচেয়ে কাছের হাসপাতালটির দূরত্ব ১০০৬ কিলোমিটার (৬২৫ মাইল)। এবার, অ্যাপেনডিক্স একটি অঙ্গ যা শরীর থেকে বাদ দিয়ে দিলেও মানুষ দিব্যি বেঁচে থাকতে পারে।

তবে, সেক্ষেত্রে অ্যাপেনডিক্সে এর কোনও ক্ষত বা অসুখ হলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। এইসব কারনের জন্য অস্ত্রোপচার করে অ্যাপেনডিক্স বাদ দিয়ে আসতে হয় এস্ট্রেলা শহরের মানুষদের। তবে এটি শুধু বড়দের জন্য নয়, ছোটদের জন্যও একই।