পৃথিবীর স্বচ্ছ জলের দর্শন পাবেন এই লেক গুলিতে 

পৃথিবীর স্বচ্ছ জলের দর্শন পাবেন এই লেক গুলিতে 

পৃথিবীর তিন ভাগ জল একভাগ স্থল। তিন ভাগ জলের মধ্যে আছে নোনা জল ও মিষ্ঠি জল। তিন ভাগ জলের মধ্যে তিন শতাংশ জল সম্পূর্ণ  স্বচ্ছ।ভাবছেন তো পৃথিবীর সবচেয়ে স্বচ্ছ জলের দেখা কোথায় মিলবে? আজ আপনাদের এমনই কয়েকটা স্বচ্ছ জলের লেকের হদিশ দবো । 

দ্য ব্লু আই ,আলবেনিয়া  : দ্য ব্লু আই  আলবেনিয়ায় সবচেয়ে তীব্র স্রোতসমৃদ্ধ লেক । দেশটি বেশিরভাগ জলের  চাহিদা এখান থেকেই পূরণ করা হয়ে থাকে। এই তীব্র স্রোত থেকে সেকেন্ডে ১৮ হাজার লিটার জল বের হয়ে থাকে। মাটির অভ্যন্তরের জলপাথরের সংস্পর্শে আসার কারণে এখানকার জল এমন স্বচ্ছ।এই লেকের জল কাছ থেকে দেখতে স্বচ্ছ হলেও উপর থেকে দেখতে নীল মনে হয়। তাই এর নাম ব্লু আই। ডাইভাররা সর্বোচ্চ ৫০ মিটার গভীর পর্যন্ত পৌঁছতে সক্ষম হয়েছেন। তাই এর আসল গভীরতা প্রকাশিত হওয়া এখনও বাকি। বহু পর্যটক প্রতি বছর বিশেষত বসন্তকালে এর মনোমুগ্ধকর দৃশ্য দেখার জন্য এই স্থানে ভিড় জমিয়ে থাকেন। 

সিলফ্রা লেক ,  আইসল্যান্ড: নর্থ আমেরিকান ও ইউরেশিয়ান টেকটনিক প্লেটের মাঝে  অবস্থিত   এই লেকটি স্বচ্ছ জলের লেক হিসেবে পর্যটকদের কাছে অত্যন্ত পরিচিত। এটি মূলত থিংভ্যালির ন্যাশনাল পার্কের আওতাধীন।  সিলফ্রা লেকের জল এতটাই স্বচ্ছ যে প্রায় ১০০ মিটার উপর থেকেও পরিষ্কারভাবে লেকের তলদেশ দেখা যায়। এখানকার জল ভূ-গর্ভস্থ লার্ভার সংস্পর্শে এসে পুরোপুরিভাবে ফিল্টার হয় এবং স্রোতের মাধ্যমে ভেসে আসে। মূলত ভূমিকম্পের ফলে এই লেকের উৎপত্তি।১৭৮৯ সালে ভয়াবহ এক ভূমিকম্পে থিংভ্যালির বিভিন্ন অঞ্চলে যেসব ফাটল দেখা, তার মধ্যে 'সিলফ্রা ফিসার' বা সিলফ্রা ফাটল অন্যতম। এই স্থানটি বিশ্বের বিখ্যাত দশটি ডাইভিংয়ের অনুকূল স্থানের মধ্যে অন্যতম। তাই স্নরকেল ও ডাইভিংপ্রেমীদের জন্য এটি খুবই ভালো একটি জায়গা। 

ব্লু লেক , নিউজিল্যান্ড : নিউজিল্যান্ডের নেলসন লেক ন্যাশনাল পার্কে অবস্থিত এই ব্লু লেক। স্থানীয়ভাবে এটি রোটোমেরুফোনিয়া নামে পরিচিত। আর বিশ্বের সবচেয়ে স্বচ্ছ জলের লেক হিসাবেই শুধু পরিচিত না, রয়েছে আনুষ্ঠানিক স্বীকৃতিও!বসন্তকালে এই লেকে জল প্রবেশ করে পার্শ্ববর্তী হিমবাহ লেক কন্সট্যান্স থেকে। আর ঐ জল প্রবেশ করে বহুকাল আগে ভূমিধসে সৃষ্ট এক প্রাকৃতিক বাঁধ চুইয়ে। গাছপালা আর অন্যান্য প্রাকৃতিক সামগ্রীতে তৈরি হওয়া বাঁধটি জলের ফিল্টার হিসেবে কাজ করে।ঐ লেকের জল পরীক্ষায় প্রমাণিত হয়েছে এটাই পৃথিবীর সবচেয়ে স্বচ্ছ জলের প্রাকৃতিক সর্বগুণধার!

গিনি স্প্রিংস, ফ্লোরিডা : ফ্লোরিডায় অবস্থিত স্বচ্ছ জলেরলেকটি পৃথিবীর অন্যতম স্বচ্ছ জলের লেক। এই লেকটি স্যান্টা ফে নদীর দক্ষিণপার্শ্বে অবস্থিত। প্রতিদিন ১১ কোটি ৪৪ লক্ষ লিটার জল প্রবাহিত হয় এবং স্যান্টা ফে নদীতে গিয়ে মিশে। গিনি স্প্রিংসে জলের গড় তাপমাত্রা ৭২° ফারেনহাইট। এখানের জল স্বচ্ছ হওয়ার একটি কারণ চুনাপাথর। চুনাপাথর থেকে ফিল্টার হয়ে আসার কারণে এই জল স্বচ্ছ হয়ে থাকে। এই প্রাণোচ্ছ্বল পরিবেশে মাছ, বিভিন্ন প্রজাতির কচ্ছপ, সাপসহ নানা জলজ প্রাণীর বসবাস রয়েছে। এই লেকের স্বচ্ছ নীলরঙা জল ৬০০ একর কাঠ দিয়ে ঘেরা।