স্যানিটাইজার ব্যবহারের ফলে কোমলতা হারাচ্ছে আপনার হাত? দেখে নিন উপায়

স্যানিটাইজার ব্যবহারের ফলে কোমলতা হারাচ্ছে আপনার হাত? দেখে নিন উপায়

আজবাংলা- করোনা সংক্রমণ রোধে বার বার স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত জীবাণুমুক্ত করতে হচ্ছে। প্রতিদিন কতবার যে হাত স্যানিটাইজ করতে হচ্ছে তা গুণে রাখাও কষ্টকর। তবে হাতের দিকে তাকালে ঠিক বোঝা যাচ্ছে এর প্রভাব। স্বাভাবিক পরিস্থিতির তুলনায় বেশ রুক্ষ ও শুষ্ক হয়ে উঠেছে হাতগুলো।

হারিয়ে যাচ্ছে কোমলতা। এই রুক্ষভাব কাটাতে হাত ধোয়ার বিকল্প খুজতে হবে বা হাত ধোয়ার সঙ্গে যত্নও বাড়িয়ে দিতে হবে। এই পরিস্থিতিতে কী কী করা যেতে পারে তাই জানালেন বিশেষজ্ঞরা।

১. ভালো গ্লিসারিনভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ভালো মানের স্যানিটাইজার ব্যবহার করুন। আপনার হাতকে ময়েশ্চারাইজ রাখতে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

২. হাত ধোয়ার পর ক্রিম ব্যবহার করুন। ক্রিম হাতের কাছেই রাখবেন। হাত ধোওয়ার পর ক্রিম লাগিয়ে নিন। তবে গরমকালে খুব বেশি ক্রিম লাগাবেন না। অল্প পরিমানে ব্যবহার করুন।

৩. ক্রিম না থাকলে হাতে তেল লাগান। সামান্য তেল নিয়ে দুই হাতে মাখিয়ে নিন। সুগন্ধী তেল ব্যবহার করতে পারেন। এতে হাত ভালো থাকবে। সুগন্ধীও ছড়াবে।

৪. প্রথমেই খুব প্রয়োজন না হলে বাইরে বের হবেন না। কাজের খাতিরে বাইরে বের হতে হলে হাতে গ্লাভস ব্যবহার করতে পারেন। এতে স্যানিটাইজার বা সাবান ব্যবহার কম হবে।

৫. লিক্যুইড সাবান বা একটু ক্রিম বেসড সাবান ব্যবহার করুন। এতে ক্ষার উপাদান কম থাকে। তাই ক্ষতি কম হয়। হাতও তুলনামূলকভাবে ভালো থাকে।