৩৪ বারের চেষ্টায় অবশেষে দশম শ্রেণির পরীক্ষায় পাশ ব্যক্তি, করোনাই কি হল আশীর্বাদ?

৩৪ বারের চেষ্টায় অবশেষে দশম শ্রেণির পরীক্ষায় পাশ ব্যক্তি, করোনাই কি হল আশীর্বাদ?

আজ বাংলা: করোনা আবহে বাতিল হয়েছে একাধিক পরীক্ষা। ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত অনিশ্চয়তা ভুগছেন পড়ুয়া থেকে অভিভাবকরা। তবে সেই যে কথায় আছে না,  ‘কারোর পৌষ মাস তো কারোর সর্বনাশ’। এই করোনা হায়দরাবাদের এক পড়ুয়ার মুখে হাসি ফুটেছে।


 জানা গিয়েছে, গত ৩৪ বছর ধরে দশম শ্রেণিতেই আটকে ছিলেন তিনি। অবশেষে মহামারীতে ঢালাও পাশের সুযোগ নিয়ে পাশ করে গিয়েছেন হায়দরাবাদের ৫১ বছরের মহম্মদ নূরউদ্দিন।

নূরউদ্দিন মোট ৩৪ বার দশম শ্রেণি বোর্ড পরীক্ষা দিয়েছেন। আগের ৩৩ বারই তিনি অকৃতকার্য হয়েছেন। যত বিপত্তি হচ্ছিল ইংরেজি নিয়ে। কিন্তু এবার মহামারী আবহে তেলেঙ্গানায় দশম শ্রেণির সবকটি পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

বদলে সকলকে পাশ করিয়ে দেওয়ার পথে হাঁটে তেলেঙ্গানা সরকার । আর সেটাই সুবর্ণ সুযোগ হয়ে দাঁড়ায় মহম্মদ নূরউদ্দিনের কাছে। ৩৪ বারে শেষ পর্যন্ত দশম শ্রেণির গণ্ডি টপকে গেলেন নূর।

তিনি জানান, “১৯৮৭ থেকে পরীক্ষা দিচ্ছি। প্রতিবারই চেষ্টা করি পাশ করার। কিন্তু সম্ভব হয়ে ওঠে না। আমার অনেক আত্মীয়রাও এগিয়ে এসেছেন আমাকে সাহায্য করতে। প্রতিবার পরীক্ষার আগে তাঁরা আমার জন্যে রাত জেগে খাটতেন। কিন্তু কিছুতেই কোনও লাভ হচ্ছিল না। এবার শেষমেশ আমি পাশ করতে পেরেছি। খুব আনন্দ হচ্ছে।’