বাড়িতে বসে একঘেঁয়ে? তাহলে চলুন বেড়িয়ে আসি দক্ষিণের এই অফবিট জায়গায়

বাড়িতে বসে একঘেঁয়ে?  তাহলে  চলুন বেড়িয়ে আসি দক্ষিণের এই অফবিট জায়গায়

আজ বাংলা: করোনা অতিমারীর ফলে জর্জরিত গোটা মানবসমাজ। একঘেয়েমি জীবনের অবসরে ঘুরতে যাওয়ার মজাই আলাদা। বছরের বিভিন্ন সময়ে পছন্দ মতো নানান জায়গায় ঘুরতে যায় আমরা।

ঘুরতে যাওয়ার আনন্দের সেই সময় গুলোতে নতুন নতুন জিনিস দেখার ,অনেক কিছুর নতুন শেখার অভিজ্ঞতাও হয় আমাদের। যেদিন থেকে মহামারী এসেছে, আমরা সকলে একপ্রকার ঘরবন্দি।

আর দীর্ঘদিন ধরে ঘরে আটকে থেকে বা সামাজিক বিচ্ছিন্নতার ফলে অনেকের মধ্যে একধরণের একঘেয়েমি ও বিষণ্ণতা তৈরি হয়েছে।

যার ফলে এখন আনলক পর্বে সাপ্তাহিক ছুটি বা অন্য যেকোন অবসরে মানুষ পরিবার বা বন্ধুদের নিয়ে আনন্দ ভ্রমণে বের হতে চাইছেন। আজ আপনাদের তামিলনাড়ুর এক অফবিট জায়গা সম্বন্ধে জানাব।

তামিলনাড়ু... বলতেই চোখের সামনে ভাসে উটি, কোদাইকানাল, ইয়েরকাড বা খুব বেশি হলে ইয়েলাগিরি, যাকে সবাই ‘গরিবের উটি’ বলে ডাকে।

অপার নৈসর্গিক শোভা নিয়ে চোখের আড়ালেই পড়ে থাকে ভালপারাই, যার রূপ আরও খোলে বর্ষায়, অবশ্য শীতকালেও যেন এর রূপ খোলে।

তা হলে চলুন আজ যাওয়া যাক ভালপারাই। পোল্লাচি থেকে পাহাড়শীর্ষের ভালপারাই পর্যন্ত সড়কপথটি একেবারে রোমাঞ্চে ভরা। চুলের কাঁটার মতো ৪০টি বাঁক আছে এই পথে। এই বাঁক ঘুরে ঘুরে রাস্তা উঠেছে ক্রমশ উপরে। এই পথে বন্যজন্তুর দেখা পাওয়া খুব আশ্চর্যের ব্যাপার নয়।

হাতি চলাচলের পথ এটি। এই অঞ্চলে প্রচুর চিতাবাঘও আছে। আর ভালপারাই রেঞ্জ তো বিরল প্রজাতির নীলগিরি থরের আবাসভূমি। তাই এই পথের টানেই চলুন ভালপারাই। পশ্চিমঘাট পর্বতমালার আনামালাই গিরিশ্রেণিতে অবস্থিত ভালপারাই।

চা-বাগান আর কফি-বাগিচাকে ঘিরে রাখা সবুজ পাহাড়শ্রেণি, জঙ্গল আর ঝরনা – এই নিয়ে ভালপারাই। এখানে কি কি দেখবেন....

কুলাঙ্গাল নদী, নিরার ড্যাম, বালাজি মন্দির, কারামালাই আন্নাই বেলানকান্নি চার্চ, গ্রাস হিলস, নাল্লামুড়ি ভিউ পয়েন্ট।এছাড়া মনমপল্লি ফরেস্ট, চিন্না কল্লার, মাঙ্কি ফলস, আলিয়ার ড্যাম।

কিভাবে যাবেন: তামিলনাড়ুর ভালপারাইয়ের সব চেয়ে কাছের রেলস্টেশন পোল্লাচি। চেন্নাই থেকে পোল্লাচি যাওয়ার একমাত্র ট্রেন পালাক্কাড় এক্সপ্রস। কলকাতা থেকে কোয়ম্বত্তুর বা পালাক্কাড় সরাসরি যাওয়ার জন্য ৬টি ট্রেন আছে।

তার মধ্যে ১টি দ্বি-সাপ্তাহিক, বাকি ৫টি সাপ্তাহিক। দ্বি-সাপ্তাহিক ট্রেনটি শালিমার-তিরুঅনন্তপুরম এক্সপ্রেস।এছাড়া বিমানে চলুন কোচিন। সেখান থেকে সড়কপথে ভালপারাই ১৪৯ কিমি, গাড়ি ভাড়া করে চলুন।