পদ্ম ফুল দিয়ে মাস্ক তৈরি করলেন যুবতী, প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী

পদ্ম ফুল দিয়ে মাস্ক তৈরি করলেন যুবতী, প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী

আজ বাংলা: বর্তমানে গোটা বিশ্ব করোনা কাঁটায় জর্জরিত। করোনা কালে আমরা বিভিন্ন ধরনের মাস্ক (Mask) দেখেছি। কাপড়ের মাস্ক, ত্রিস্তর বিশিষ্ট N95, আবার বর্তমান সময়ে প্লাস্টিকের মাস্কও দেখা গিয়েছে। 

সমগ্র বিশ্ব যখন কাপড়ের তৈরি মাস্ক ব্যবহার এবং তাঁর প্রস্তুতির দিকে নজর দিচ্ছে, সেখানে মণিপুরের (Manipur) একটি মেয়ে পদ্ম ফুলের ডাটা দিয়ে মাস্ক বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে সকলকে। শুধু তাই নয় তাঁর কাজ প্রশংসা কুড়িয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra modi)।

জানা গিয়েছে, মণিপুরের বিজনপুর জেলার বিখ্যাত লোকতক হ্রদের কাছে থাঙ্গা টোংব্রাম এলাকার বাসিন্দা ২৭ বছর বয়সী টোংব্রাম বিজয়শান্তি পদ্ম ফুলের ডাটা দিয়ে মাস্ক বানিয়ে সকলকে অবাক করে দিয়েছে।


বিগত বেশ কয়েক বছর ধরেই বিজয়শান্তি পদ্ম ফুলের ডাটা থেকে সুতো এবং কাপড় তৈরির কাজ করে। প্রসঙ্গত, লোকতক হ্রদের ধারে খুব সুন্দর পদ্ম ফুল ফোটে। ২০১৮-২০১৯ সাল থেকেই সেই পদ্ম ফুলের ডাটা দিয়ে সুতো এবং কাপড় বানানোর কাজ করছেন বিজয়শান্তি। 


এছাড়া তাঁর সঙ্গে আরও ১৫ জন মহিলা এই কাজ করেন। সেইসঙ্গে তারা আরও ২০ জন মহিলাকে এই কাজের জন্য প্রশিক্ষণও দেয়। এদিকে বিজয়শান্তির এই অভিনব উদ্যোগ গুজরাট পরীক্ষাগার থেকে সবুজ সংকেত পেয়ে গেছে। এই ধরনের কাপড়ের পোশাকের বিদেশে অনেক চাহিদা রয়েছে।


 প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে বিজয়শান্তির এই কাজের প্রশংসা করে তাকে অনেক অভিনন্দও জানিয়েছেন।