করোনা আতঙ্কে ধুমপান ত্যাগ করেছেন প্রায় ১০ লাখ মানুষ! বলছে সমীক্ষা

করোনা আতঙ্কে ধুমপান ত্যাগ করেছেন প্রায় ১০ লাখ মানুষ! বলছে সমীক্ষা

আজ বাংলাঃ   করোনার প্রভাবে অনেকটা বদলেছে আমাদের জীবন ধারণ পদ্ধতি। কিছু ভালো অভ্যাস গ্রহণ করেছি আমরা। কিছু খারাপ অভ্যাসও ত্যাগ করেছি বেশ কিছু দিন হল। কারণ খারাপ অভ্যাস প্রভাব ফেলতে পারে আমাদের 1কলকাতাের ওপর।

খারাপ 1কলকাতাের সঙ্গে করোনা ভাইরাসের ভয় যুক্ত করলে তো কোনো কথাই নেই আর। সাক্ষাৎ মৃত্যু ভয়। আর সেই ভয় থেকেই রোজকার কিছু অভ্যাস ত্যাগ করেছেন বহু মানুষ। যার মধ্যে রয়েছে ধুমপাম ত্যাগ করা। অ্যাকশন অন স্মোকিং অ্যান্ড হেলথ’ নামের এক দাতব্য সংস্থার গবেষণায় এই তথ্য উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য।

মহামারী করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে না কি বিশ্বব্যাপী ১০ লক্ষ মানুষ ধূমপান ছেড়েছেন। এই মোট শতাংশের বিচারে ৪১ শতাংশই করোনা ভাইরাসের কারণে ছেড়েছেন বলে জানানো হয়েছে উক্ত সংস্থার পক্ষ থেকে। কারণ করোনা ভাইরাস প্রভাব ফেলে শ্বাস প্রশ্বাসে।

আর ফুসফুস রোগে জীর্ণ হলে করোনা সমস্যা বাড়তে পারে কয়েক গুণ। সেই থেকেই এই ধুমপান ত্যাগ বলে মনে করা হচ্ছে। বস্তুত অন্যান্য বছরের তুলনায় এই বছরেই ধুমপান ছাড়ার সংখ্যা সব থেকে বেশি বলে মনে করা হচ্ছে।

ইউনিভার্সিটি কলেজ লন্ডন বলছে, ২০০৭ থেকে ২০২০ সালের জুন মাস পর্যন্ত এক হিসেবে দেখা যাচ্ছে, এ বছরই সবচেয়ে বেশি মানুষ ধূমপান ছেড়েছে। করোনা প্রাদুর্ভাব শুরুর পর থেকে ফুসফুসের ক্ষতি করে এমন জিনিস থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।