বর্ষায় চুল পড়া আটকাতে ব্যবহার করুন রান্নার এই উপকরণ

বর্ষায় চুল পড়া আটকাতে ব্যবহার করুন রান্নার এই উপকরণ

আজ বাংলাঃ ঘরে ঘরে এখন যেন চুল পড়ার সমস্যা। চিরুনিতে এক গোছা চুল হয়তো দেখতে হয় রোজ স্নানের পর। এসব দেখে কারই বা মন ভালো থাকে বলুন। নতুন নতুন যে স্টাইল করবেন বলে ভেবেছিলেন তাও এখন বিশ বাও জলে।

চুলই থাকছে না তো আর স্টাইল! ছেলেদের বিপরীতে মেয়েদের চুল পড়া নিয়ে সমস্যা অনেক বেশি বলেই জানা যায়। অগত্যা অনেকে চুল ছোটো করে কেটে ফেলতেও বাধ্য হন। তারপরেও যে সমস্যার সমাধান হচ্ছে এমনটা কিন্তু নয়। বরং নতুন করে বেড়ে ওঠা চুলের  সঙ্গে সমস্যাও বেড়ে ওঠে নতুন করে।

চুলের 1কলকাতা খারাপ হওয়ার জন্য মূলত দায়ী, গরম, সূর্যের অত্যাধিক তাপ, হিট দেওয়া চুলে, স্ট্রেস, চিন্তা, রাতে প্রয়োজনীয় ঘুমের অভাব, বিভিন্ন রাসায়নিক পদার্থ ইত্যাদি। চুল কেটে ফেললেও তো আর এগুলির হাত থেকে রেহাই মিলবে না। বরং চুলে পুষ্টি কীভাবে বাড়ানো যায় সে দিকে নজর দেওয়া দরকার। যদিও ঘরোয়া উপায়েই তা করা সম্ভব। আমাদের রান্না ঘরেই রয়েছে এই উপায়। একটি পদ্ধতিতেই এড়ানো যাবে হেয়ার ফল।

কী সেই উপকরণ?  কারি পাতা। যা আপনার চুলকে রাখবে উজ্জ্বল ও দূষণ থেকে মুক্ত। তাই বর্ষায় বা ঘাম হলেই ঝড়ে পরার ভয় থাকবে না। মনে রাখবেন চুলে পুষ্টি দিলেই চুল পরা কমে যায়। কীভাবে ব্যবহার করবেন কারি পাতা? নারকেল তেল গরম করে তাতে অল্প আঁচে কারি পাতাগুলি দিয়ে দিন। পাতাগুলো পুরোপুরি ভিকে গেলে গ্যাস বন্ধ করে সেটা মিনিট ২০ ওইভাবেই রেখে দিন। এরপর অল্প ঠান্ডা-গরম জল হালকা হাতে মাথায় দিতে থাকুন। নিয়মিত হালকা শ্যাম্পু ব্যবহার করে দুই ঘন্টার মধ্যে চুল ধুয়ে ফেলতে পারেন।