জ্যোতিষশাস্ত্র মতে জন্মলগ্ন অনুযায়ী কোন গ্রহ শুভ

জ্যোতিষশাস্ত্র মতে  জন্মলগ্ন অনুযায়ী কোন গ্রহ শুভ

প্রত্যেকেরই নিজস্ব জন্মলগ্ন অনুযায়ী কোনটি শুভ গ্রহ এবং কোনটি অশুভ গ্রহ, তা জানার আগ্রহ থাকে। এটি খুবই গুরুত্বপূর্ণ একটি জিজ্ঞাসা। কারণ, শুভ গ্রহের জন্য যেমন মানুষ শুভফল প্রাপ্ত হয়, তেমনই অশুভ গ্রহ বিভিন্ন বাধা-বিপত্তির সৃষ্টি করে। জ্যোতিষশাস্ত্র মতে নয়টি গ্রহকে দুই ভাগে ভাগ করা হয়। বৃহস্পতি, শুক্র, শুভ অবস্থানরত চন্দ্র এবং বুধকে শুভ গ্রহ বলা হয়।

শনি, মঙ্গল, রবি, রাহু এবং কেতু অশুভ গ্রহ। যদিও রবি কখনই অশুভ নহে, রবি ক্রূর গ্রহ। চন্দ্র এবং বুধের অশুভ অবস্থান হলে অশুভ ফলদাতা গ্রহ হিসাবে ধরা হয়। মনে রাখা দরকার, শুভ গ্রহ মানে সকলের ক্ষেত্রেই যে তা শুভফল দাতা, তা কিন্তু নয়। নির্দিষ্ট রাশির ক্ষেত্রে নির্দিষ্ট গ্রহ শুভ বা অশুভ ফলদায়ক।

বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, শনি, মঙ্গল, রাহুর প্রতিকার বা গ্রহরত্ন ধারণের ক্ষেত্রে ভীতি থাকলেও বৃহস্পতি, শুক্র, চন্দ্র, বুধের (শুভ গ্রহ) প্রতিকার বা গ্রহরত্ন বিনা বিচারেই আমরা ধারণ করে থাকি। এটি মারাত্মক ভুল। কারণ শুভ গ্রহও নির্দিষ্ট জাতকের ক্ষেত্রে (লগ্ন অনুযায়ী) অশুভ হতে পারে।

যদিও শুভ গ্রহ, যেমন বৃহস্পতি, শুক্র ইত্যাদি নির্দিষ্ট কোনও জাতক-জাতিকার ক্ষেত্রে অশুভ (বাধক বা মারক) হয়, সে ক্ষেত্রে ওই গ্রহের জন্য ধারণ করা রত্ন বা প্রতিকার মারাত্মক কুফল দান করতে পারে। জ্যোতিষ শাস্ত্র মতে, লগ্ন অধিপতি বা লগ্নপতি সর্বদা শুভফল দান করে। নবম এবং পঞ্চম ক্ষেত্রে অধিপতি এবং যোগকারক গ্রহ সর্বদা শুভফল দান করে।

কোন লগ্নের ক্ষেত্রে কোন গ্রহ শুভফল দাতা—

১) মেষ লগ্নের লগ্নপতি মঙ্গল, নবম পতি বৃহস্পতি এবং পঞ্চম পতি রবি শুভফল দাতা।

২) বৃষ লগ্নের লগ্নপতি শুক্র, নবম পতি যোগকারক শনি শুভফল দাতা।

৩) মিথুন লগ্নের লগ্নপতি বুধ এবং নবম পতি শনি শুভফল দাতা।

৪) কর্কট লগ্নের লগ্নপতি চন্দ্র, যোগকারক মঙ্গল এবং নবম পতি বৃহস্পতি শুভফল দাতা গ্রহ।

৫) সিংহ লগ্নের লগ্নপতি রবি, যোগকারক গ্রহ মঙ্গল শুভফল দা্ন করে।

৬) কন্যা লগ্নের লগ্নপতি বুধ এবং নবম পতি শুক্র শুভ ফলদাতা। 

৭) তুলা লগ্নের লগ্নপতি শুক্র, যোগকারক শনি শুভফল দাতা।

৮) বৃশ্চিক লগ্নের লগ্নপতি মঙ্গল এবং নবমপতি চন্দ্র শুভ।

৯) ধনু লগ্নের লগ্নপতি বৃহস্পতি, নবম পতি রবি শুভ।

১০) মকর লগ্নের লগ্নপতি শনি, যোগকারক শুক্র, নবম পতি বুধ শুভ।

১১) কুম্ভ লগ্নের লগ্নপতি শনি, যোগকারক শুক্র শুভ।

১২) মীন লগ্নের লগ্নপতি বৃহস্পতি, নবম পতি মঙ্গল শুভ। লগ্নপতি, পঞ্চম পতি, নবম পতি শুভফল দাতা হলেও যে কোনও গ্রহের প্রতিকার এবং রত্ন ধারণের পূর্বে অভিজ্ঞ জ্যোতিষীর মতামত গ্রহণ করা উচিত।