ত্বকের সৌন্দর্যে ব্যবহৃত টমেটোর উপকারিতা !

ত্বকের সৌন্দর্যে ব্যবহৃত টমেটোর উপকারিতা !

আজ বাংলা : আপনার প্রতিদিনের ত্বকের যত্নে টমেটো ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। এটি ত্বককে কেবল উজ্জ্বল রাখে না, ত্বককে স্বাস্থ্যকর, সুন্দর ও মসৃণ রাখতে সহায়তা করে।একটি বিউটি ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদন ত্বকের যত্নে টমেটোর বিভিন্ন ব্যবহার সম্পর্কে অবহিত করেছে।

ত্বকের তেল ভাব কমায় : তৈলাক্ত ত্বকের আঠালোভাব কমাতে এবং ত্বককে স্বাস্থ্যকর রাখতে টমেটো উপকারী। এটি ত্বকে তেলের উত্পাদন হ্রাস করে এবং অতিরিক্ত তেল ভাব দূর করে।

টিপস: একটি টমেটো কে টুকরো টুকরো করে কেটে পুরো মুখে ম্যাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর পরিষ্কার জলে ধুয়ে ফেলুন।

ব্রণ কমায় : প্রাপ্ত বয়স্কদের ব্রণ এখন ত্বকে দেখা যায়। ময়লা এবং ব্যাকটেরিয়াগুলি তৈলাক্ত ত্বকে স্থিত হয়। ফলস্বরূপ, ছিদ্রগুলি বন্ধ এবং ব্রণ প্রদর্শিত হয়। অন্যদিকে, শুষ্ক ত্বক মৃত কোষের কারণ হয়, যা ত্বকে তেল ধরে রাখে। টমেটো ত্বককে পরিষ্কার করার পাশাপাশি ত্বককে সুস্থ রাখে এবং প্রাকৃতিকভাবে ব্রণ দূর করে।

টিপস: ব্রণ থেকে মুক্তি পেতে টমেটোর রসের সাথে দুই ফোঁটা চা গাছের তেল অর্থাৎ টি ট্রি তেল মিশিয়ে নিন।

ত্বকের উজ্জ্বল ভাব বাড়ায় : টমেটোতে ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন থাকে যা প্রাকৃতিকভাবে ত্বকের উজ্জল ভাব এবং সৌন্দর্য বাড়িয়ে তোলে ।

টিপস : টমেটোর রসের সাথে চন্দন বা হলুদ গুঁড়ো মিশিয়ে একটি প্যাক তৈরি করে ব্যাবহার করুন । উজ্জ্বলতা বাড়বে।

বয়সের ছাপ হ্রাস করে : বি ১, বি ৩, বি ৫, বি ৬ এবং বি ৯ এর মতো টমেটোতে ভিটামিন বি পাওয়া যায়। এই ভিটামিনগুলি ত্বকে বয়সের উপস্থিতি হ্রাস করতে সহায়তা করে। টমেটো চুলকানি, বলি, বয়সের দাগ, চোখের দাগ, পিগমেন্টেশন ইত্যাদি থেকেও সুরক্ষিত ত্বক গঠন করে ।

টিপস: একটি প্যাক তৈরি করতে টমেটোতে অ্যাভোকাডো মিশ্রিত করুন এবং ভাল ফলাফল পেতে এটি ব্যবহার করুন।