চিংড়ি মালাই কারি | Chingri Malai Curry

চিংড়ি মালাই কারি | Chingri Malai Curry

আজবাংলা         চিংড়ি মালাই কারি (Chingri Malai Curry)  চিংড়ির মালাইকারি হল বাঙালির জিভে জল আনা একটি পদ। বিভিন্ন অনুষ্ঠান বাড়ির খাওয়াদাওয়ায় বিশেষ পদ হিসেবে এই চিংড়ি মাছের রান্নাটি পরিবেশন করা হয়। আসুন এবার দেখে নিই চিংড়ির মালাইকারি বানানোর রেসিপি।

উপকরণ: ৪০০ গ্রাম চিংড়ি ৩  চামচ সর্ষের তেল ১/২ চামচ আস্ত জিরে ২  চামচ আদা পেস্ট ২  চামচ জিরা গুঁড়ো ১ চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো ১ চা চামচ হলুদের গুঁড়ো নুন  স্বাদ মতন ২  চামচ চিনি ১ চা চামচ গরম মসলা ১  ১/৪ কাপ নারকেল দুধ ২  চামচ ঘি  

নারকেল কুড়িয়ে মিক্সিতে বেঁটে 1 চামচ জল দিয়ে কাপড়ে বা ছাকনি দিয়ে দুধ বের করতে হবে। এবার এটা আলাদা করে রাখতে হবে। আবার 1/2 কাপ জল দিয়ে ঐ নারকেল থেকেই আবার দুধটা ছেঁকে নেব। এই দুধ টা একটু পাতলা - এটাও আলাদা করে রাখতে হবে। মশলা কষার সময় এটা ব্যবহার করতে হবে। গুঁড়ো মশলা, লঙ্কা বাঁটা, কাশ্মিরি লঙ্কা গুঁড়ো ও হলুদ জল দিয়ে পেস্ট বানিয়ে রাখতে হবে।

চিংড়ি মাছ গুলো পরিষ্কার করে নুন হলুদ মাখিয়ে হালকা করে ভেজে তুলে নিতে হবে। ওই তেলেই ঘি দিয়ে গোটা গরম মশলা তেজপাতা ফোড়ন দিতে হবে। তারপর পেঁয়াজ বাঁটা দিয়ে ভালো করে কষতে হবে তেল ছাড়া অবধি। এরপর আদা রসুন বাঁটা দিয়ে একটু নেড়েচেড়ে মশলার পেস্ট আর টমেটো গুলো দিতে হবে। মশলা ধরে এলে জলের পরিবর্তে নারকেলের পাতলা দুধটা মশলা কষার জন্য ব্যবহার করতে হবে।

কম আঁচে মশলা কষতে হবে। টমেটো গলে গিয়ে মশলা থেকে তেল ছাড়লে ওতে টক দই ও পোস্ত বাঁটা দিতে হবে। আবার কষে নিতে হবে। তেল ছাড়লে নারকেলের বাকি পাতলা দুধটা দিয়ে চিংড়ি গুলো ছেড়ে দিতে হবে । ঘন দুধ টা অর্ধেকটা দিতে হবে। প্রয়োজনে একটু জল দেওয়া যেতে পারে। এবার ওতে 1/2 টেবিল চামচ ঘি, গরম মশলা গুঁড়ো, নুন, চিনি , কাঁচা লঙ্কা গুলো দিয়ে ঢাকা দিয়ে 5 মিনিট কম আঁচে ফুটতে দিতে হবে।

5 মিনিট পরে ঢাকা খুলে বাকি নারকেল দুধটা দিয়ে 1 মিনিট মতো ফুটিয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে রাখতে হবে। তৈরি হয়ে গেল চিংড়ির মালাইকারী। সাদা ভাত, বাসন্তী পোলাও ইত্যাদির সাথে পরিবেশন করা যেতে পারে।