আধার কার্ডে ঠিকানা বদলাতে করতে হবে বিশেষ শর্ত পূরণ, জানাল UIDAI

আধার কার্ডে ঠিকানা বদলাতে করতে হবে বিশেষ শর্ত পূরণ, জানাল UIDAI

আজবাংলা   আধার কার্ডের ঠিকানা বদলাতে হলে কিছু নিয়ম ও শর্ত মাথায় রাখতে হবে। এর আগে UIDAI ঠিক করে দিয়েছিল ঠিকানা বদল করতে হলে কি কি করতে হবে। সেক্ষেত্রে, UIDAI প্রমাণ পত্র হিসেবে মোট ৪৫টি ডকুমেন্ট বৈধ হিসেবে মেনে নেয়। এই ৪৫ টি ডকুমেন্টের মধ্যে যেকোনো একটির দ্বারা যে যার মত করে ঠিকানা বদল করতে পারে।

সম্প্রতি UIDAI থেকে ট্যুইট করে নতুন একটি বিষয়ে জানিয়েছে, যে বা যাদের নামে কোনও অ্যাড্রেস প্রুফ নেই তারা আধার ভ্যালিডেশন লেটারের মাধ্যমে ঠিকানা আপডেট করে নিতে পারে। অ্যাড্রেস প্রুফের মাধ্যমে আধারে ঠিকানা অনলাইনে আপডেট করা যেতে পারে। তবে সেক্ষেত্রে কিছু নিয়ম বাধ্যতামূলক।

যে যার নিজের ব্যাঙ্কের পাসবুক ঠিকানার প্রমাণপত্র হিসেবে ব্যবহার করলে পাসবুকে ছবি ও ব্যাঙ্কের স্ট্যাম্প থাকা বাধ্যতামূলক। UIDAI থেকে বলে দেওয়া হয়েছে, পাসবুকের ফটোতে ব্যাঙ্কের স্ট্যাম্প ও ব্যাঙ্কের আধিকারিকদের স্বাক্ষর থাকতে হবে। স্বাক্ষর না থাকলে ওই পাসবুকের ডকুমেন্ট ভ্যালিড ডকুমেন্ট হিসেবে মানা হবে না।

https://uidai.gov.in/images/commdoc/valid_documents_list.pdf লিঙ্কে ক্লিক করলেই ডকুমেন্ট সম্বন্ধে বিস্তারিত জানতে পারবেন। প্রথমে https://uidai.gov.in/ ওয়েবসাইটে গিয়ে My Adhaar ট্যাবে যান। ড্রপডাউন মেনুতে দ্বিতীয় নম্বরে রয়েছে Udate Your Aadhaar গিয়ে তার ড্রপডাউন মেনুর তৃতীয় নম্বর অপশন Update your address online এ ক্লিক করুন।

এখানে ক্লিক করতেই খুলে যাবে নতুন পেজ। নীচে গিয়ে Proceed to Update Address-এ ক্লিক করুন। এরপর আরও একটি নতুন পেজ খুলে যাবে। এই পেজে সবচেয়ে প্রথমে আপনার আধার কার্ড নম্বর, ক্যাপচা ভেরিফিকেশন দিয়ে নীচে Send OTP তে ক্লিক করুন। এরপর আধারের সঙ্গে রেজিস্টার্ড মোবাইলে ওটিপি চলে আসবে।

এছাড়া আরও বিস্তারিতভাবে জানতে হলে নিচের লিঙ্কে গিয়ে ক্লিক করুন।

https://twitter.com/UIDAI/status/1301413292670214147