চিকেন বাটার মশালা | chicken butter masala recipe in Bengali

চিকেন বাটার মশালা | chicken butter masala recipe in Bengali

 বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু  চিকেন বাটার মশালা উপকরণ :

 ৫০০ গ্রাম চিকেন ব্রেস্ট চৌক করে কাটা ১/২কাপ পুদিনাপাতা বাটা ১/২কাপ ধনে পাতা বাটা ২চা চামচ আদা বাটা ১চা চামচ রসুন বাটা ২ টেবিল চামচ ঘি ২চা চামচ গরম মসলা গুঁড়ো ২চা চামচ ধনে গুঁড়ো ২চা চামচ জিরে গুঁড়ো ১ টেবিল চামচ ছাতু ৫০গ্রাম কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ১/২ কাপ সর্ষের তেল ১কাপ কাজুবাদাম বাটা ১ চা চামচ কাঁচা লঙ্কা বাটা ১/২ চা চামচ গোলমরিচ গুঁড়ো

১/২চা চামচ ফুড কালার ২ টি পাতিলেবুর রস স্বাদ মত নুন ১/২কাপ দই গ্রেভির জন্য ১০০ গ্রাম বাটার ২৫০মিলি ফ্রেশ ক্রিম ৪টি পেঁয়াজ ১কাপ কাজু ৫-৬টি টম্যাটো ৪-৫টি শুকনো লঙ্কা ৮-১০কোয়া রসুন ১.৫" আদা ২চা চামচ চিনি স্বাদ মত নুন ৩ চা চামচ কসুরি মেথি ১/২চা চামচ হলুদ গুঁড়ো ১/২চা চামচ লঙ্কা গুঁড়ো ৪কাপ জল প্রয়োজন অনুযায়ী গোটা গরম মসলা ১টা বড় এলাচ ১টা স্টার অ্যানিস ২-৩ টা তেজ পাতা 

প্রণালী : 

প্রথমে মাংসের ব্রেস্ট গুলো একটি বাটির মধ্যে নিয়ে একে একে ধনেপাতা বাটা, পুদিনাপাতা বাটা, কাজুবাদাম বাটা, দই, লেবুর রস, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, আদাবাটা, রসুন বাটা, ঘি, গরম মসলা গুঁড়ো, স্বাদ মত নুন, ফুড কালার, পাতিলেবুর রস, ছাতু ও সর্ষের তেলে গুলে রাখা কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে মাখিয়ে প্রায় ৩ ঘন্টা ফ্রিজে রেখে দিন।তারপর মাংসের টুকরো গুলো কাঠিতে গেঁথে গ্রিলারে বা তাওয়ায় গ্রিল করে নিন।

এইবারে একটা কড়াইয়ের মধ্যে সাদা তেল ও বাটার কে ভাল করে গরম করে নিতে হবে এবং তার মধ্যে দিয়ে দিতে হবে তেজপাতা ছোট এলাচ, বড় এলাচ, স্টার অ্যানিস ও দারচিনি এবার একটু ভাল করে নাড়িয়ে দিতে হবে। এরপরে দিতে হবে পেঁয়াজ,আদা, রসুন, টম্যাটো, কিছুটা বাটার, কাজুবাদাম ও জল দিয়ে চাপ দিয়ে দিন। টমেটো গলে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এবার স্বাদ মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চিনি দিন। বেশ থকথকে হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করতে দিন। ঠান্ডা হলে মিক্সার গ্রাইন্ডারে বেটে নিন। এবার একটা ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। ঐ ছেঁকে রাখা পেষ্ট কড়াইতে দিয়ে ভালো করে ফুটতে দিন। এবার কাবাব গুলো দিয়ে দিন ও ক্রিম দিন। বেশ গাঢ় হয়ে এলে আরও কিছুটা বাটার ও ক্রিম দিন। কসৌরি মেথি হাতে দলে নিয়ে দিয়ে দিন। এবার কিছুক্ষণ চাপা দিয়ে রাখুন। তারপর গরম গরম পরিবেশন করুন বাটার চিকেন তন্দুরি রুটি বা বাটার নান দিয়ে।