এই বছর ভারতেই তৈরি সব রাখি, ফলে কোটি কোটি টাকার লোকসান হল চিনের

এই বছর ভারতেই তৈরি সব রাখি, ফলে কোটি কোটি টাকার লোকসান হল চিনের
china loses 4000 crores due to make in India project

আজ বাংলা       ২০২০ সালের রাখির উৎসব উপলক্ষে, চিনে তৈরি করা রাখির মালিকদের এক বিশাল আঘাত পেয়েছে, যার ফলে ৪,০০০ কোটি টাকার ব্যাপক ক্ষতি হয়।  এর সাথে ভারত এই কল্পকাহিনীটি যে "ভারতবাসীরা কখনো চীনের সৃষ্ট বস্তু ছাড়া চলতে পারবো না", এই ধারণাটিও ভঙ্গ হয়েছে। ১০ই জুন, কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (সি.এ.আই.টি) এই বছরের রাখিকে “হিন্দুস্তানি রাখি” হিসাবে উদযাপনের আহ্বান জানিয়েছিল  যেটা সফল হল।

 সি.এ.আই.টির সহযোগিতায় প্রায় ১ কোটি রাখি ভারতীয় পণ্য ব্যবহার করে সারা দেশে তৈরি করা হয়েছিল এবং বাণিজ্যিক খাতে, ঘরে ঘরে এবং আঙ্গানওয়াদিতে কর্মরত মহিলারা তৈরি করেছিলেন। বিভিন্ন জাতীয় ডিজাইনার রাখি ভারতীয় পণ্য থেকে তৈরি করা হয়েছিল আর এই বছর চীন থেকে একটিও রাখি আমদানি করা হয়নি। সি.এ.আই.টি-র জাতীয় রাষ্ট্রপতি বিসি ভারতিয়া এবং জাতীয় সাধারণ সম্পাদক প্রবীণ খানদেলওয়াল বলেছেন যে একটি অনুমান অনুযায়ী প্রতি বছর প্রায় ৫০ কোটি রাখি বিক্রি হয় প্রায় ৬০০০ কোটি টাকায়, বিগত বহু বছর ধরে প্রায় ৪০০০ কোটি রাখি  চীনেই তৈরি।

ভারতিয়া এবং খানদেলওয়াল বললেন, "চীনের পণ্য বর্জন করার পরবর্তী পদক্ষেপ যেটা আমাদের নেওয়া উচিত সেটা হচ্ছে সারা দেশর ব্যবসায়ীদের  "চীন ভারত ছাড়ো" প্রচার শুরু করতে হবে।"  অন্যদিকে, ৫০০ বছরের দীর্ঘ প্রতীক্ষার পরে, ৫ই আগস্ট অযোধ্যাতে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানের সময়ে সারা দেশের ব্যবসায়ীরা তাদের দোকান এবং বাড়িতে একটি প্রদীপ জ্বালানোর পরিকল্পনা করেছে।