ওয়ানডে থেকেও অবসর নিতে চলেছেন ধোনি, জোর জল্পনা

আজবাংলা    অবসর নিতে চলেছেন মহেন্দ্র সিং ধোনি।এমনটাই এখন জোর জল্পনা। ইংল্যান্ডে বিশ্বকাপের পর দেশের জার্সিতে আর তিনি নামেননি। কখনও সেনাবাহিনীতে যোগ দেবেন বলে ছুটি নিয়েছেন ক্রিকেট থেকে, কখনও তাঁকে দেশের মাঠে সীমিত ওভারের সিরিজের টিমে রাখা হয়নি। টেস্ট ক্রিকেট তিনি ছেড়ে দিয়েছেন বহু দিন। খেলতেন শুধু ওয়ান ডে আর টি-টোয়েন্টি। কিন্তু সেটাও আর খেলবেন কি না, কেউ জানে না। জানে না খেললেও কবে খেলবেন।সেই মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত্‍ নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় কোচ রবি শাস্ত্রী।

শাস্ত্রী প্রকারান্তরে সঙ্গে বুঝিয়ে দিয়েছেন যে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসেবে টিমে ঢোকার ব্যাপারে ধোনি এখনও বর্তমান কিপার-ব্যাটসম্যান প্রতিদ্বন্দ্বী। ওয়ান ডে এবং টি-টোয়েন্টি-দু’টো ফর্ম্যাটেই এখন ভারতের কিপার-ব্যাটসম্যান হিসেবে খেলছেন ঋষভ পন্থ। কিন্তু তাঁর পারফরম্যান্স মোটেও আশাবাদী হওয়ার মতো নয়। ক্রিকেটমহলে এখনও একটা সংশয় ঘোরাফেরা করছে যে, সত্যি সত্যিই তিনি ধোনির উত্তরসুরি কি না? ঋষভকে বিশ্বকাপ নিয়ে যাওয়া ঠিক হবে কি না? শাস্ত্রী আগেও বলেছিলেন যে, মহেন্দ্র ধোনির টি-টোয়েন্টি বিশ্বকাপ যাত্রা অনেকটাই নির্ভর করে থাকবে আইপিএলের উপর। এবারও প্রায় একই সুর প্রতিধ্বনিত হয়েছে ভারতীয় কোচের গলায়।

বৃহস্পতিবার এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাত্‍কারে বলে দিয়েছেন শাস্ত্রী। সঙ্গে যোগ করেছেন, ”লোকের বোঝা উচিত ধোনি ক্রিকেটের সব ফর্ম্যাট দীর্ঘদিন ধরে খেলে গিয়েছে। কিন্তু এখন ওর যা বয়স, তাতে শুধু হয়তো একটা ফর্ম্যাটই খেলতে চাইবে। টি-টোয়েন্টি। আর সে জন্য ধোনিকে আবার খেলা শুরু করতে হবে। কারণ আইপিএল আছে সামনে। ওর শরীর কী অবস্থায়, তখন সেটাও পরিষ্কার হয়ে যাবে।” একই সঙ্গে আইসিসির চার দিনের টেস্টের ভাবনাকেও একহাত নিয়েছেন ভারতীয় কোচ। বলে দিয়েছেন যে, টেস্ট ম্যাচকে চার দিনের করা সম্পূর্ণ যুক্তিহীন। ”এ জিনিস চলতে থাকলে তো এরপর সীমিত ওভারের টেস্ট ম্যাচও হবে! টেস্ট ক্রিকেটে হাত দেওয়াই উচিত নয়। আর হাত দিতেই যদি হয়, তা হলে বিশ্বের প্রথম ছ’টা টিম পাঁচ দিনের টেস্ট খেলুক। বাকি ছ’টা টিম খেলুক চার দিনের টেস্ট। টেস্ট ক্রিকেটকে যদি বাঁচাতে হয়, তা হলে বিশ্বের প্রথম ছ’টা টিমের মধ্যে টেস্ট ম্যাচ আরও বেশি করে আয়োজন করা জরুরি।”

এমন সমস্ত আপডেট পেতে লাইক দিন!