প্রয়াত সোমেন মিত্র, টুইটে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

প্রয়াত সোমেন মিত্র, টুইটে শোকপ্রকাশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

আজ বাংলা: বুধবার গভীর রাতে আকস্মিক মৃত্যু হয়েছে প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের। তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ রাজনীতি মহল। রাজনৈতিক সহকর্মী, বাংলার কংগ্রেসী ভাবধারার মানুষেরা তো বটেই, বিরোধী শিবিরের নেতানেত্রীরাও প্রদেশ কংগ্রেস সভাপতির মৃত্যুতে শোকাহত।

এদিন টুইটে শোকবার্তা জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘’সোমেন মিত্রর মৃত্যুর খবরে আমি স্তম্ভিত। ওঁর পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।”

বঙ্গ রাজনীতির আঙিনা পেরিয়ে জাতীয় স্তরের রাজনীতিতেও অতি পরিচিত নাম ছিলেন’ ছোড়দা’। স্বাভাবিকভাবেই তাঁর মৃত্যু রাজনীতি জগতের এক অপূরণীয় ক্ষতি বলেই মকনে করা হচ্ছে।

জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই হাসপাতালে চিকিৎসা চলছিল প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের। বুধবার তার শারীরিক অবস্থা অনেকটাই স্থীতিশীল ছিল। কিন্তু গভীর রাতে হঠাৎ-ই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন বর্ষীয়ান এই কংগ্রেস নেতা।

উল্লেখ্য, ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন সোমেন মিত্র৷ তাঁর পুরো নাম সোমেন্দ্রনাথ মিত্র। যদিও রাজনীতিতে দলের কর্মীদের কাছে তিনি ছোড়দা বলে পরিচিত ছিলেন। ১৯৭২ থেকে ২০০৬ সাল পর্যন্ত শিয়ালদহ বিধানসভা কেন্দ্র থেকে জিতেছিলেন।

১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন। ২০০৯ সালে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। সেই বছরই লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে জেতেন তিনি। ২০১৪ সালে সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে পুরনো দল কংগ্রেসে ফিরে আসেন। ২০১৮ সালে ফের 12ে প্রদেশ কংগ্রেস সভাপতি নির্বাচিত হন৷