হজমের সমস্যা থেকে মুক্তি পেতে, দেখে নিন ছয়টি সহজ সমাধান

হজমের সমস্যা থেকে মুক্তি পেতে, দেখে নিন ছয়টি সহজ সমাধান

আজবাংলা   পেটপুজো করতে সব্বাই ভালবাসে। নানা লোভনীয় পদের খাবার খেতে কার না মন চায় না। কিন্তু শুধু মনে প্রানে পেট পুরে খেয়ে নিলাম, এমন হলে তো হয়েই যেত। কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে কমবেশি সকলেরই প্রায় খাবার হজমের সমস্যা দেখা দিচ্ছে। 

একটু কিছু ভালো বা তেলমশলা যুক্ত খাবার খেয়ে নিলেই পেটের নানা সমস্যা শুরু হয়ে যায়। এখন যেকোন খাবার প্রান ভরে খাওয়া যায় না। সব কিছু মেপে বুঝে শুনে খেতে হয়। না হলে, নানারকমের ট্যাবলেট থেকে শুরু করে আরও অনেক রকমের মেডিসিনের সাহায্য নিতে হয়।

কিছু কিছু সাধারণ নিয়ম মেনে চললে এই হজমের সমস্যা দূর হয়। আসুন দেখে নেওয়া যাক, বিস্তারিতভাবে

১) গ্রিন টি খাওয়া শুরু করে দিন: হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত সমস্যা এড়াতে গ্রিন টি এর তুলনা নেই। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং আমাদের পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সহায়তা করে। যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা পান করে নিতে পারেন। এতেও অনেক ভাল ফল পাওয়া যায়।

২) ঝালযুক্ত খাবার খান: গ্রিন স্টেট ইউনিভার্সিটির গবেষণায় দেখা গিয়েছে, লঙ্কার ক্যাপসাইসিন হজমশক্তি ভাল করতে অনেক বেশি কার্যকরী। খাবারে একটু ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিকভাবেই হজমের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৩) প্রসেসড খাবার খাওয়া বন্ধ করুন: টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়। কারণ খাবারগুলো যখন প্রসেস করা হয় তখন অনেক কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। এইসকল প্রসেস করা খাবারের কারণে হজমে সমস্যা পাশাপাশি পরিপাকতন্ত্র তার কর্মক্ষমতা হারাতে পারে।

৪) ক্যালসিয়াম যুক্ত খাবার খান: ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে কার্যকর। ক্যালসিয়াম আমাদের পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও বেশ সহায়তা করে। 

৫) শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন: শাক-সবজি খেলে হজমের সমস্যা আপনাআপনিই অনেকটা কমে আসে। কারণ, শাক-সবজি দ্রুত হজম হয় এবং হজমশক্তি বৃদ্ধি করতে সহায়তা করে। সব চেয়ে ভাল হয় যে সব সবজি কাঁচা খাওয়া যায়, সেগুলি যদি খাওয়া যায়। এতে হজমশক্তি আরও উন্নত হয়।

৬) খাবার ভাল করে চিবিয়ে খান: অনেকেই খাবার দুয়েকবার চিবিয়ে গিলে ফেলেন। এতে করে হজমের সমস্যা অনেক বেশি বেড়ে যায়। এই কাজটি হজমের সমস্যা বাড়িয়ে তোলে। তাই খাবার খাওয়ার সময় যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায় ততোই আপনার হজমের জন্য ভাল।