বাজারে এলো তেলহীন বাইক, ১০কিমি চলবে মাত্র ৭ টাকায়

বাজারে এলো তেলহীন বাইক, ১০কিমি চলবে মাত্র ৭ টাকায়

আজবাংলা  দিনের পর দিন বেড়েই চলেছে ইলেকট্রিক গাড়ির সংখ্যা। বর্তমানে বিশ্ব জুড়ে পেট্রোল ও ডিজেলের তেলের প্রচণ্ড দাম হয়েছে। এর পাশাপাশি বেড়ে গেছে বাইকের দামও। সেইকারনে মানুষের মনে দ্রুত জায়গা করে নিয়েছে এই নতুন প্রযুক্তির ইলেকট্রিক গাড়ি। বর্তমান সময়ের কথা মাথায় রেখেই নতুন প্রজন্মের জন্য রয়্যাল এনফিল্ড নিয়ে এলো ইলেকট্রিক বাইক। মোটরগাড়ির বিশেষজ্ঞরা জানিয়েছেন, রয়্যাল এনফিল্ড এর প্রতি দুর্বলতা সব মানুষেরই। এই কোম্পানির ইলেকট্রিক বাইক বাজারে আসা মাত্রই শেষ হয়ে যাবে।

তবে, রয়্যাল এনফিল্ড এর এই নতুন মডেলটি ২০২২ সালের আগে বাজারে আসছে না। মোটরগাড়ির বিশেষজ্ঞরা মনে করছেন, এই ইলেকট্রিক মডেলটির দাম হতে পারে ২ লাখ টাকা মত। রয়্যাল এনফিল্ড এর পাশাপাশি হায়দ্রাবাদের অটোমোবাইল স্টার্টআপ সংস্থাও একটি ইলেকট্রিক বাইক নিয়ে এসেছে। আমাদের দেশের সাধারন মানুষের কথা ভেবেই ইলেক্ট্রিক বাইক এনেছে সংস্থা। মজার বিষয়, বাইকটি চালাতে লাগবে না কোন লাইসেন্স। এই ইলেক্ট্রিক বাইকটির নাম নাম Atum 1.0। এই বাইকের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৫ কিলোমিটার।

হায়দ্রাবাদের অটোমোবাইল স্টার্টআপ সংস্থা বলেছে, এই বাইকটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা। সম্পূর্ণ চার্জ হতে মাত্র ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয়। এটি লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা চালিত এই ইলেকট্রিক বাইক। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে এই বাইক একটানা ১০০ কিমি পর্যন্ত ছুটতে পারবে। অর্থাৎ ৭ থেকে ১০ টাকার বিদ্যুৎ খরচ হলেই ১০০ কিমি মাইলেজ দেবে Atum 1.0। এই Atum 1.0 তৈরি হয়েছে প্রায় তিন বছরের প্রচেষ্টায়। আপাতত এই বাইকের দাম রাখা হয়েছে ৫০ হাজার টাকা।