বাড়িতেই বানিয়ে ফেলুন শিঙাড়া, জেনে নিন কিভাবে বানাবেন

বাড়িতেই বানিয়ে ফেলুন শিঙাড়া, জেনে নিন কিভাবে বানাবেন

আজবাংলা   আসুন দেখে নিন মুচমুচে শিঙাড়া বানাতে কি কি উপকরন লাগবে আর কীভাবে এটিকে প্রস্তুত করবেন।

উপকরণ ও পরিমান- ১} ময়দা ২ কাপ। ২} কিমা বা সবজি কুচি ১ কাপ মত, এক্ষেত্রে চিকেনের কিমার বদলে মাটন কিমা দিতে পারেন। ৩} পেঁয়াজকুচি আধা কাপ মত। ৪} আদা ও রসুন বাটা আধা চা-চামচ মত। ৫} কাঁচালঙ্কা কুচি ১ টেবিল চামচ। ৬} গোলমরিচ গুঁড়ো ১/৪ চা চামচ। ৭} সাদা তেল অল্প পরিমাণ। ৮} জল প্রয়োজন অনুযায়ী। ৯} টেস্টিং সল্ট আধা চা চামচ। ১০} এছাড়া নুন পরিমাণমতো।

প্রণালি- ১} প্রথমে আদা-রসুন বাটা ও স্বাদমতো নুন দিয়ে কিমা সেদ্ধ করে নিতে হবে। কিন্তু যদি সবজি দিতে মন চায় তাহলে তা আধা সেদ্ধ করে নিতে হবে। ২} এরপর একটি প্যানে সামান্য তেল দিয়ে পেঁয়াজকুচি গুলি দিয়ে সোনালি রঙের মত করে ভেজে নিতে হবে।

এর সাথে কিমা বা সবজি দিয়ে দিন। ৩} এবার কাঁচালঙ্কা, স্বাদমত নুন ও গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে স্বাদ দেখে নামিয়ে নিতে হবে। ৪} এরপর সাধারণ রুটি বা পরোটা বেলার মতো করে ময়দাটি মাখিয়ে নিতে হবে। ৫} ময়দা মাখানো শেষ হলে ছোট ছোট অংশে ভাগ করে লম্বাটে করে রুটি বেলে নিতে হবে।

৬} রুটিগুলো লম্বা ফিতের মতো করে কেটে ত্রিভুজের মত ভাজ করে তৈরি করে নিতে হবে। ৭} এরপর ভেতরে পুড় ভরে দিয়ে মুখ শক্ত করে আটকে দিতে হবে।

৮} এরপরে সবগুলি বানানো হয়ে গেলে প্যানের মধ্যে সাদা তেলে দিতে হবে। ৯} ভাজার জন্য তেল গরম হয়ে গেলে অল্প আচে লালচে করে ভেজে তুলে নিতে হবে শিঙাড়াগুলি। বিকেলের আড্ডার পাশাপাশি গরম মুচমুচে শিঙাড়া সস ও চাটনি সহযোগে উপভোগ করুন।