জেনে নিন জ্যোতিষ শাস্ত্র মতে কোন বারে কী রঙের পোশাক পরা শুভ

জেনে নিন জ্যোতিষ শাস্ত্র মতে কোন বারে কী রঙের পোশাক পরা শুভ

আজবাংলা   রবি, সোম, মঙ্গল, বুধ, বৃহস্পতি, শুক্র, শনি, এই সাতটি বারের নামের সঙ্গে আমরা সকলেই পরিচিত। কিন্ত কেন এই নামকরণ? জ্যোতিষ শাস্ত্রে নয়টি গ্রহের বর্ণনা থাকলেও পার্থিব অস্তিত্ব সম্পন্ন গ্রহ সাতটি।

সেগুলি হল বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি, শনি, রবি ও চন্দ্র। রাহু ও কেতুকে বাদ দেওয়া হয়। বাদ দেওয়ার দু’টি কারণ। প্রথমত রাহু ও কেতুর শারীরিক কোনও অস্তিত্ব নেই। দ্বিতীয়ত রাহু ও কেতুকে সর্বদা অসুর বা অশুভ শক্তি হিসেবেই বর্ণনা করা হয়েছে বিভিন্ন শাস্ত্রে।

এই সাত গ্রহের নামের থেকেই সাত বারের নামকরণ। বৈদিক জ্যোতিষশাস্ত্র অনুযায়ী প্রত্যেক রাশির প্রতিকূল এবং অনুকূল গ্রহ যেমন আছে, তেমনই প্রত্যেক গ্রহের প্রিয় রংও আছে। প্রত্যেক ব্যক্তির অনুকূল রাশি অনুসারে বিভিন্ন রঙের ব্যবহার ব্যক্তির ওপর শুভ প্রভাব ফেলে।

সঠিক রঙের ব্যবহার দেহজ্যোতি বৃদ্ধি করে কর্মশক্তিপূর্ণ করে তোলে। বিভিন্ন পদ্ধতিতে রং ব্যবহার করা যায়। তবে নির্দিষ্ট রঙের পোশাক বা বস্ত্র পরিধান সবথেকে সুবিধাজনক পদ্ধতি। কোন বারে কী রঙের বস্ত্র বা পোশাক পরা শুভ— রবিবার: হাল্কা লাল বা কমলা রঙের পোশাক।

সোমবার: সাদা বা রূপালী রঙের পোশাক। মঙ্গলবার: গাঢ় লাল বা কমলা রঙের পোশাক। বুধবার: সবুজ রঙের পোশাক বুধবারের জন্য শুভ। বৃহস্পতিবার: যে কোনও হলুদ রঙের পোশাক শুভ। শুক্রবার: যে কোনও সাদা রং, হাল্কা গোলাপি রঙের পোশাক। শনিবার: নীল (নেভি ব্লু) বা কালো রঙের পোশাক শুভ ফল দায়ক