মাস্ক পড়তে গিয়ে চশমা ঝাপসা হয়ে যাচ্ছে? দেখুন করণীয়

মাস্ক পড়তে গিয়ে চশমা ঝাপসা হয়ে যাচ্ছে? দেখুন করণীয়

আজবাংলা   মাস্ক পরলে ঝাপসা হয়ে যাচ্ছে চশমা। কারণ, নিশ্বাসের বাষ্পে চশমা ঝাপসা যায়। এ সমস্যায় অনেকে মাস্ক ব্যবহারও অনেকে এড়িয়ে যাচ্ছেন। করোনা ঠেকাতে মাস্ক ব্যবহারের বিকল্প নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাই এমন কিছু সমস্যার সমাধান করে হলেও মাস্ক পরার পরামর্শ বিশেষজ্ঞদের। সহজ কিছু নিয়মেই এর সমাধান সম্ভব। আসুন আজকের প্রতিবেদনে জেনে নিই সহজ কিছু উপায়।

১. টিস্যু ব্যবহার-  নিশ্বাসের জলীয় বাষ্প মাস্কে লেগে ওপরের দিকে যাচ্ছে। ফলে তা জমে যাচ্ছে চশমায়। একটি টিস্যু পেপার ভাঁজ করে মাস্কের ওপরের অংশে নাকের ও চোখের মাঝামাঝি স্থানে রাখতে পারেন। এটি জলীয় বাষ্প শুষে নেবে।

২. অ্যান্টি-ফগ ক্লিনার-  চশমার দোকানে অ্যান্টি-ফগ ক্লিনার পাওয়া যায়। এটি ব্যবহারে চশমা ১-৩ দিন পর্যন্ত ঘোলাটে হবে না।

৩. শেভিং ক্রিম-  চশমার কাচে সামান্য শেভিং ক্রিম লাগিয়ে নিন। এরপর শুকনো কাপড় দিয়ে আলতো করে মুছে ফেলুন।

৪. চশমাটি সঠিকভাবে পরুন-  চশমাটি চোখে পরার আগে মুখে মাস্ক পরে নিন। এরপর চশমাটি দিয়ে মাস্কটি নাকের কাছে চেপে রাখুন। এতে নিশ্বাসের বাষ্প চশমায় উঠবে না।

৫. সাবান জল দিয়ে ধুয়ে নিন-  চশমার কাচকে সাবান পানি দিয়ে ধুয়ে নিন। এরপর মাস্ক পরুন। দ্য রয়েল কলেজ অব সার্জন্স অব ইংল্যান্ডের একজন সার্জন জানিয়েছেন, সাবান-পানিতে চশমার কাচ ধুয়ে শুকিয়ে নিলে এটি কুয়াশা জমতে দেয় না।

সাবান সারফেস অ্যাক্টিভ অ্যাজেন্ট (সারফেক্ট্যান্ট) হিসেবে কাজ করে, যা চশমার কাচে একটি পাতলা আবরণ সৃষ্টি করে। এতে চশমা ঘোলাটে হয় না।

৬. ছোট ক্লিপ ব্যবহার করুন-  আপনি যদি বাড়িতে বানানো মাস্ক পরেন, তাহলে একটি ছোট ক্লিপ নাকের ওপর মাস্ক পরার সময় আটকে দিন। দেখবেন চশমায় বাষ্প জমবে না।

৭. বেবি শ্যাম্পু-  মাস্ক পরার আগে চশমার কাচকে বেবি শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। কাচে সামান্য শ্যাম্পু লাগিয়ে ভেজা কাপড় দিয়ে হালকা করে ঘষুন। এরপর পানি দিয়ে ধুয়ে ভালোভাবে শুকিয়ে নিন।

৮. মাস্কে গিঁট দিয়ে পরুন-  চশমায় নিশ্বাসের বাষ্প যেন জমতে না পারে, সে জন্য মাস্কের দুই পাশে গিট দিয়ে নিতে পারেন। এতে মাস্কটি নাকের সঙ্গে চেপে থাকবে।