সুস্থ যৌনতা কি স্বাস্থ্য গঠনে সাহায্য করে?

সুস্থ যৌনতা কি স্বাস্থ্য গঠনে সাহায্য করে?

আজবাংলা  যৌনতা কি শুধুই সাময়িক উপভোগের জন্য প্রয়োজন? নাহ, বরং নিয়মিত যৌন জীবনের আছে সুদূরপ্রসারী প্রভাব। গবেষকরা জানিয়েছেন, নিয়মিত যৌন সম্পর্ক সুস্বাস্থ্যের জন্য জরুরি। এর পেছনের অনেকগুলো বৈজ্ঞানিক কারণও জানিয়েছেন তারা।

আসুন আজকের প্রতিবেদনে দেখে নেব, কীভাবে নিয়মিত যৌনতা কীভাবে শরীরকে সুস্থ রাখে সেই সম্পর্কে-

প্রাকৃতিক ব্যথানাশক-  শারীরিক মিলনের সময় অক্সিটোসিন নিঃসরণ হয়। এ কারণে নিয়মিত যৌনতা প্রাকৃতিক ব্যথানাশকের ভূমিকা রাখে।

মজবুত সম্পর্ক-  অক্সিটোসিন হলো বিশ্বাস এবং বন্ধন মজবুত করার হরমোন। যৌন মিলনের সময় এই হরমোন নিঃসরণ হওয়ার ফলে দম্পতিদের মধ্যে সম্পর্ক মজবুত হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ-  যৌনতা উচ্চ রক্তচাপ কমাতে সরাসরি ভূমিকা রাখে। আমাই ওয়েলনেসের মেডিক্যাল ডিরেক্টর জোসেফ জে পিনজোন এর গবেষণায় দেখা গেছে, নিয়মিত যৌন মিলন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

সুস্থ হৃদপিণ্ড-  ইংল্যান্ড রিসার্চ ইন্সটিটিউট জানিয়েছে, যেসব পুরুষ নিয়মিত যৌন মিলনে অভ্যস্ত তাদের হৃদপিণ্ডের সমস্যায় ভোগার আশঙ্কা কম।

দীর্ঘায়ু-  সুস্থ যৌন সম্পর্ক মানেই সুস্থ এবং দীর্ঘ জীবন। নিয়মিত যৌনতায় মানুষ দীর্ঘ জীবন লাভ করে বলে গবেষণায় জানা গেছে।

মানসিক প্রশান্তি-  গবেষণায় দেখা গেছে যে নিয়মিত যৌন সম্পর্কের মাধ্যমে মানসিক চাপ অনেকটাই কমে আসে। যৌন মিলনের সময় মন ভালো রাখার সবগুলো হরমোন শরীর থেকে নিঃসরিত হয়। তাই নিয়মিত যৌনতায় বিষণ্ণতা কমে।

ভালো ঘুম-  শারীরিক মিলনের সময় নিঃসৃত ডোপামেইন হরমোন মস্তিষ্কের চাপ কমিয়ে রাতে ভালো ঘুমাতে সহায়তা করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা- রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে নিয়মিত যৌন মিলন। নিয়মিত যৌনতায় ইমুনোগ্লোবুলিন এ নিঃসরিত হয়। এই অ্যান্টিজেনটি শরীরকে বিভিন্ন রোগ-বালাই থেকে দূরে রাখে।

প্রোস্টেট ক্যানসারের কম ঝুঁকি- পুরুষের প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি অনেকাংশেই কমিয়ে দেয় নিয়মিত যৌন সম্পর্ক।

সুঠাম দেহ-  শরীর সুঠাম ও শক্তিশালী রাখতে নিয়মিত যৌন জীবনের জুড়ি নেই। যৌন মিলনের মাধ্যমে বেশ খানিকটা শক্তি ক্ষয় হয়। ফলে দেহের বাড়তি মেদ ঝরে যায় এবং শরীর সুস্থ থাকে। যৌন মিলন হলো এক ধরণের ব্যায়াম। নিয়মিত যৌনতা স্ট্যামিনা বাড়াতে সহায়তা করে।

নিয়মিত পিরিয়ড-  নিয়মিত যৌন মিলনের মাধ্যমে নারীদের পিরিয়ড স্বাভাবিক রাখার হরমোন নিঃসরণ স্বাভাবিক থাকে। এতে পিরিয়ড নিয়মিত হওয়ার নিশ্চয়তা বাড়ে।

শক্তিশালী মাসল-  পেলভিক মাসল শক্তিশালী করতেও নিয়মিত যৌন মিলন জরুরী।

অর্থ ও সুখ-  একটি অর্থনৈতিক গবেষণায় জানা গেছে, নিয়মিত যৌন সম্পর্ক একজন মানুষকে অর্থ প্রাপ্তির চেয়েও বেশি সুখী করতে পারে।