লকডাউনে আর্থিক সহায়তা করতে টাকা দিচ্ছে সরকার, আজই আবেদন করুন!

লকডাউনে আর্থিক সহায়তা করতে টাকা দিচ্ছে সরকার, আজই আবেদন করুন!

আজ বাংলা       লকডাউন কেবল ভারত নয়, সমগ্র বিশ্ব জুড়ে বেশিরভাগ ব্যবসায়কে প্রভাবিত করেছে। প্রতিটি দেশ এই মহামারী থেকে আবার তাদের অর্থনীতি পুনরুদ্ধারে একটি স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করেছে। লোকেরা আবার কাজ শুরু করার জন্য অর্থের প্রয়োজন। ব্যাংকের দীর্ঘ প্রক্রিয়া এবং উচ্চ সুদের হারের কারণে লোকেরা ঋণ নিতে নারাজ। মোদী সরকার উদ্দীপনা প্যাকেজে হকার, রাস্তার হকার এবং ছোট ব্যবসায়ীদের তাত্ক্ষণিক ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

১০,০০০ টাকা  স্ব-নির্ভরতা তহবিল প্রকল্পের আওতায় উপলব্ধ। হকার, স্ট্রিট হকার এবং ছোট ব্যবসায়ীরা এখন সারা দেশে ছড়িয়ে থাকা ৩০৮ লক্ষ কমন সার্ভিস সেন্টার (সিএসসি) এর মাধ্যমে আত্ননির্ভর তহবিল প্রকল্পের আওতায় ১০,০০০ টাকা ঋণ পেতে সক্ষম হবে। প্রধানমন্ত্রীর স্ট্রিট বিক্রেতারা স্ব-রিলায়েন্স তহবিল প্রকল্প (পিএমএসভিএফআই) পুরোপুরি অর্থায়নে গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রক। এই স্কিমের আওতায় প্রতি হাজার টাকা পর্যন্ত ঋণ নেওয়া হবে। হকার, স্ট্রিট হকার এবং ছোট ব্যবসায়ীদের জন্য উপলব্ধ করা হয়েছে। প্রকল্পের আওতায় এই ঋণ পরিশোধ করতে উত্সাহিত করা হয় এবং ডিজিটাল লেনদেনের ক্ষেত্রেও পুরস্কৃত করা হয়।

এই প্রকল্পটি  হকারদের আনুষ্ঠানিককরণ করবে এবং এই খাতের জন্য নতুন সুযোগ তৈরি করবে। এটি সিএসসি স্কিমের আওতায় এই ছোট ব্যবসায়ীদের নিবন্ধকরণে সহায়তা করবে। গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব সঞ্জয় কুমার বলেছিলেন যে এই প্রকল্পের আওতায় নগরীর অঞ্চলে হকারদের জন্য ১০,০০০ টাকা পর্যন্ত মূলধন সরবরাহ করা হবে। এই মূলধন এক বছরের জন্য এবং মাসিক কিস্তিতে প্রদান করতে হবে। তিনি বলেন, এই ঋণের জন্য কোনও ঠিকানার প্রমাণ বা গ্যারান্টি গ্রহণ করবে না। কুমার আরও বলেছেন যে এই প্রকল্পের জন্য সিআইডিবিআই বাস্তবায়নকারী সংস্থা হিসাবে নিয়োগ আছে এবং এখন পর্যন্ত দুই লাখ আবেদন পেয়েছে এবং সেখান থেকে ৫০০০০ ব্যবসায়ীদের ঋণ অনুমোদিত করা হয়েছে।