একটানা কাজ করে ঘাড়ে, পিঠে ব্যথা? ব্যাথা থেকে মুক্তি পান এই উপায়ে

একটানা কাজ করে ঘাড়ে, পিঠে ব্যথা? ব্যাথা থেকে মুক্তি পান এই উপায়ে

আজবাংলা        বর্তমানে করোনা ভাইরাসের জেরে বেশিরভাগ অফিসের কাজ চলছে বাড়ি থেকেই | এমনকি স্কুল, কলেজের ক্লাসও হচ্ছে বাড়ি থেকে অনলাইনের মাধ্যমে | এরফলে ঘন্টার পর ঘন্টা একটানা বসে কেউ কাজ করছেন অফিসের নাহলে ক্লাস করছে ছাত্র-ছাত্রীরা | এক জায়গায় ল্যাপটপ নিয়ে বসে থাকতে হচ্ছে সকলকে | এর কারণে বাড়ছে গায়ে হাত পায়ে ব্যথা | এমনকি ঘাড় থেকে শুরু করে কোমরেও ব্যাথা হচ্ছে অনেকের | 

এই সমস্ত ব্যাথা নিজের শরীর থেকে দূর করতে কিছু নিয়ম মানতে হবে সকলকে | দেখে নিন কি সেই নিয়ম: 

১. প্রথমত একটানা বসে থাকলে চলবে না | ব্যাথা কমাতে হলে মাঝে মাঝেই ঘরের ভেতরেই আপনাকে হাঁটা-চলা করতে হবে | কাজের মাঝেই প্রতি ঘণ্টায় কমকরে দশ মিনিট ব্রেক নিন | ২. ২ঘণ্টা এক টানা বসে থাকলে ব্যাড কোলস্টেরলের মাত্রা বেড়ে যায় | মেদ বাড়তে থাকে | তারফলে পানার ওজন ও বাড়ছে | ওজন বাড়লেই নানা সমস্যা দেখা দেয় | সেই কারণে প্রতি ঘন্টায় ১০ মিনিট করেন হাঁটুন | 

৩. পাশাপাশি বসার ভঙ্গি বদলে ফেলুন | সোজা হয়ে বসে কাজ করার চেষ্টা করুন | তাতে ব্যাথা থেকে কিছুটা মুক্তি পাবেন | 

৪. রাতে ঘুমোতে যাওয়ার সময় বালিশ ব্যবহার বন্ধ করুন | এতে ঘাড়ে পিঠের ব্যথা কমবে | আপনি নিজেই উপকার পাবেন | বালিশ ছাড়া ঘুমোনের চেষ্টা করুন |